• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

নিউজিল্যান্ডের সব মসজিদ একদিন বন্ধ রাখার নির্দেশ

প্রকাশ:  ১৫ মার্চ ২০১৯, ২০:৪০
আন্তর্জাতিক ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দু’টি মসজিদে বন্দুকধারীর বর্বরোচিত হামলায় ৪৯ জন নিহতের পর দেশটিতে একদিনের জন্য সকল মসজিদ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

নিউজিল্যান্ড হেরাল্ডের এক প্রতিবেদনে বলা হয়েছে, পরবর্তী নোটিশ না দেয়া পর্যন্ত স্থানীয় বাসিন্দাদের বাড়ি থেকে বের হতে এবং রাস্তায় নামতে নিষেধ করা হয়েছে। সেইসঙ্গে পরবর্তী ঘোষণা না আসা পর্যন্ত স্কুল-কলেজও বন্ধ থাকবে বলে জানানো হয়েছে।

সম্পর্কিত খবর

    এদিকে, বাংলাদেশ হাইকমিশন জানিয়েছে, ক্রাইস্টচার্চে মসজিদে সন্ত্রাসী হামলার পরিপ্রেক্ষিতে নিউজিল্যান্ডে সফররত বাংলাদেশ ক্রিকেট দলের যথাযথ নিরাপত্তার ব্যবস্থা নিয়েছে দেশটি। এছাড়া সার্বক্ষণিকভাবে এ ঘটনার ওপর নজর রাখছে ক্যানবেরার বাংলাদেশ হাইকমিশন।

    জরুরি প্রয়োজনে কনসাল শফিকুর রহমান ভূঁইয়ার (ফোন+ ৬৪ ২১০ ২৪৬ ৫৮১৯) সঙ্গে যোগাযোগ করার আহ্বান জানানো হয়েছে।

    এর আগে, শুক্রবার (১৫ মার্চ) স্থানীয় সময় বেলা ১টা ৩০ মিনিটে ক্রাইস্টচার্চে হ্যাগলি ওভাল মাঠের খুব কাছে অবস্থিত আল নুর মসজিদসহ লিনউড অ্যাভিনিউয়ের একটি মসজিদে ও অন্য একটি স্থানে হামলা করা হয়। এতে কমপক্ষে ৪৯ জন নিহত এবং ২০ জন আহত হয়েছেন।

    সামান্যের জন্য বেঁচে গিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। দলের খেলোয়াড়েরা হামলা হওয়া মসজিদ আল নুরের খুব কাছের এক মাঠেই অনুশীলন করছিলেন। অনুশীলন শেষে তারা মসজিদটিতে জুমার নামাজ পড়তে গিয়েছিলেন।

    ক্রাইস্টচার্চের হ্যাগলি ওভাল মাঠে শনিবার (১৬ মার্চ ) বাংলাদেশ নিউজিল্যান্ডের তৃতীয় টেস্ট হওয়ার কথা ছিল। তবে হামলার কারণে সে ম্যাচ বাতিল করা হয়েছে।

    এ হামলায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। হামলার সময় মসজিদে অন্তত ৩শ’ মুসল্লি উপস্থিত ছিলেন।


    /পিবিডি/একে

    ক্রাইস্টচার্চে হামলা
    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close