• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

ক্রাইস্টচার্চে মসজিদে হামলায় নিহত প্রথম ব্যক্তির পরিচয় প্রকাশ

প্রকাশ:  ১৬ মার্চ ২০১৯, ১১:৫৭ | আপডেট : ১৬ মার্চ ২০১৯, ১৫:০১
আন্তর্জাতিক ডেস্ক

ক্রাইস্টচার্চ শহরে হ্যাগিল পার্ক এলাকায় দুই মসজিদে বর্বরোচিত হামলায় নিহত প্রথম ব্যক্তির পরিচয় প্রকাশ করেছে কর্তৃপক্ষ। আফগান নাগরিক ওই ব্যক্তির নাম দাউদ নবী। তবে পুলিশ আর কারো পরিচয় প্রকাশ করেনি।

শুক্রবারের (১৫ মার্চ) বর্বরোচিত ওই হামলায় শেষ খবর পর্যন্ত ৪৯ জনের মৃত্যু হয়েছে। আহত অনেকের মধ্যে ১১ জনের অবস্থা আশঙ্কাজনক।

৭১ বছর বয়সী নবীর ছেলে ওমর একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমকে বলেন, বাবা বলতেন নিউজিল্যান্ড হলো জান্নাতের একটি টুকরো।

হামলায় নিহতদের মধ্যে বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়ার নাগরিক রয়েছেন। এছাড়া অন্যান্য দেশের মতো পাকিস্তান, সৌদি আরব, তুরস্ক দূতাবাস সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছে।

এদিকে, হামলার ঘটনায় নিখোঁজ ব্যক্তিদের তালিকা প্রকাশ করেছে নিউজিল্যান্ড রেডক্রস। ওই তালিকায় রয়েছে তিন বাংলাদেশির নাম। তারা হলেন- মো. মোজাম্মেল হক, মো. আবদুস সামাদ ও জাকারিয়া ভুইয়া। নিখোঁজের তালিকায় রয়েছেন জর্দান, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, সৌদি আরবের নাগরিক।

হামলায় নিহতদের মধ্যে অন্তত চারজন সোমালিয়ার নাগরিক। একজন সিরিয়ান শরণার্থী বলেও জানিয়েছে সংবাদ মাধ্যম।

অন্যদিকে, বর্বরোচিত হামলার সন্দেহভাজন মূলহোতা অস্ট্রেলিয়ান বংশোদ্ভূত ব্রেন্টন ট্যারেন্টের (২৮) বিরুদ্ধে একটি হত্যা মামলা দিয়ে আদালতে হাজির করা হয়েছে। তার বিরুদ্ধে অস্ত্র আইন লঙ্ঘনসহ আরও বেশ কয়েকটি অভিযোগ আনা হবে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, আত্মপক্ষ সমর্থনে আনার জন্য কোনো আবেদন ছাড়াই পুলিশের হেফাজতে ব্রেন্টনকে রিমান্ডে নেওয়া হয়।

প্রসঙ্গত, শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুটি মসজিদে এক অস্ত্রধারী সন্ত্রাসী হামলা চালিয়ে ৪৯ জন ইসলাম ধর্মালম্বী নারী-পুরুষ ও শিশুকে হত্যা করে। নিহতদের মধ্যে অন্তত তিন জন বাংলাদেশি বলে জানা গেছে। হামলায় ক্রাইস্টচার্চের আল নূর মসজিদে ৪১ জন এবং লিনউডের আরেকটি মসজিদে ৮ জন নিহত হন। এই উগ্রপন্থী সন্ত্রাসী হামলার সময় আল নূর মসজিদে নামাজ পড়তে গিয়েছিলেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সদস্যরা। মসজিদে ঢোকার কিছুক্ষণ আগে ওই হামলার ঘটনাটি ঘটে। ফলে অল্পের জন্য জীবন রক্ষা পান বাংলাদেশের ক্রিকেটাররা।

পিবিডি/জিএম

ক্রাইস্টচার্চ শহর,বর্বরোচিত হামলা,দাউদ নবী,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close