• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

ছুটির দিনে সারাদেশে বাস চাপায় প্রাণ গেলো ৪ শিক্ষার্থীর

প্রকাশ:  ২৩ মার্চ ২০১৯, ২১:৪৬
পূর্বপশ্চিম ডেস্ক

বেড়েই চলছে সড়কে মৃত্যুর মিছিল। শনিবার (২৩ মার্চ) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ সারাদেশে বাস চাপায় প্রাণ হারিয়েছেন ৪ শিক্ষার্থী।

বিস্তারিত আমাদের প্রতিনিধিদের পাঠানো রিপোর্টে।

সিলেট: সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) ওয়াসিম আব্বাস (২১) নামে এক ছাত্রকে বাসচাপা দিয়ে হত্যা করার অভিযোগ উঠেছে।

শনিবার (২৩ মার্চ) বিকেলে সিলেট-ঢাকা মহাসড়কের শেরপুরে উদার পরিবহনের ওই বাসের চাপায় তার মৃত্যু হয়। ওয়াসিম বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী।

প্রত্যক্ষদর্শী বাসযাত্রীরা জানান, সিলেট-ময়মনসিংহ রুটে চলাচলকারী উদার পরিবহনের বাসটির চালক ও হেলপারের সঙ্গে সিকৃবির কয়েকজন ছাত্রের বাকবিতণ্ডা হয়। শিক্ষার্থীরা সিলেট-ঢাকা মহাসড়কে নামতে চাইলে বাস থেকে কয়েকজনকে নামিয়ে দিয়েই দ্রুত গতিতে চলতে থাকে। এ সময় ওয়াসিম বাসের দরজার হাতল ধরে ঝুলতে থাকলে হেলপার গাড়ির দরজা লাগিয়ে দেন এবং চালক বাস না থামিয়ে চালাতে থাকেন। এতে ওয়াসিম বাসের নিচে চাপা পড়েন। পরে দ্রুত ওয়াসিমকে উদ্ধার করে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সিকৃবির ছাত্র শিপলু রায় বলেন, ওয়াসিমের গ্রামের বাড়ি হবিগঞ্জের নবীগঞ্জ উপজেলায়। তারা কয়েকজন বন্ধু মিলে একটি বিয়ের অনুষ্ঠান থেকে ফেরার পথে নবীগঞ্জের টোলপ্লাজা থেকে উদার পরিবহনে ওঠেন।

শিপলুর অভিযোগ, তারা সিলেট-ময়মনসিংহ সড়কে নামার সময় হেলপার তাদের ধাক্কা দেন এবং জোর করে দরজা লাগিয়ে দেওয়ায় ওয়াসিম বাসের নিচে চাপা পড়েন।

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) রেজিস্ট্রার বদরুল ইসলাম জানান, বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিপলু ফোনে তাকে ঘটনাটি জানিয়েছেন। খবর পেয়ে তিনি হাসপাতালের উদ্দেশে রওয়ানা হয়েছেন।

শেরপুর হাইওয়ে পুলিশের উপ-পরিদর্শক (এসআই) কামরুল ইসলাম বলেন, উদার পরিবহনের বাসটি (ঢাকা গ ১৪-১২৮০) তারাকান্দি, মধুপুর হয়ে ময়মনসিংহ সড়কে চলাচল করে। ওয়াসিমসহ সিকৃবির কয়েকজন ছাত্র ঘটনাস্থলে নামার সময় হেলপার বাসের দরজা লাগিয়ে দেন। পরে চালক বাস দ্রুত গতিতে চালিয়ে যাওয়ার সময় ওয়াসিম বাসের নিচে পড়ে নিহত হন।

পরে বাসটিকে ওসমানী নগরের বেগমগঞ্জ থেকে ধাওয়া করে পুলিশ আটক করে। তবে চালক ও হেলপার পালিয়েছেন বলেও জানান এসআই কামরুল।

গাজীপুর: গাজীপুরে বাস চাপায় মোটরসাইকেল আরোহী দুই কলেজ ছাত্র নিহত হয়েছেন। আহত হয়েছেন আরো দুজন। শনিবার দুপুরে মহানগরের সালনা এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- গাজীপুর মহানগরের লিঙ্কন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণির ছাত্র মাস্টারবাড়ি এলাকার জুম্মান হোসেন নাছির (১৮) ও ভীমবাজার এলাকার রবিন (২২)। আহত হয়েছেন- একই প্রতিষ্ঠানের একাদশ শ্রেণির ছাত্রদক্ষিণ বাউপাড়া এলাকার আলামিন (১৮) ও অটোরিকশার যাত্রী আসোয়াত (১১)।

ঘটনার সত্যতা নিশ্চিত করে গাজীপুর সদর থানার এসআই শহিদুল ইসলাম জানান, মহানগরের ইটাহাটা এলাকার লিঙ্কন কলেজ থেকে মোটরসাইকেলে চড়ে তিন বন্ধু বাড়িতে যাওয়ার পথে দুপুর পৌনে ১টার দিকে দক্ষিণ সালনা এলাকায় কনকর্ড গার্মেন্টের সামনে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে বিপরীতগামী একটি অটোরিকশার সঙ্গে সংঘর্ষ হয়।

এতে মোটরসাইকেলের তিন আরোহী ছিটকে মহাসড়কের ওপর পড়ে যায়। এ সময় ময়মনসিংহ =গামী সৌখিন পরিবহনের একটি বাস কলেজছাত্র নাছিরকে চাপা দিলে ঘটনাস্থলেই সে নিহত হয়। অপরদিকে আহত রবিনকে ঢাকা মেডিকেলে নেয়ার পথে সে মারা যায়। তাদের সঙ্গে থাকা অপর একজন আহত হয়। তাদের উদ্ধার করে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

মুন্সিগঞ্জ:ঢাকা-মাওয়া মহাসড়কের মেদিনীমন্ডল এলাকায় উল্টো পথে এসে এক শিক্ষার্থীকে পিষে দিলো বনফুল পরিবহন নামে একটি বাস। এতে ঘটনাস্থলেই প্রাণ হারায় ওই শিক্ষার্থী।

শনিবার বেলা ২টার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কের মেদিনীমন্ডল এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শিক্ষার্থীর নাম অনন্ত (১২)। সে মেদিনীমন্ডল আনোয়ার চৌধুরী উচ্চবিদ্যালয়ের ৬ষ্ঠ শ্রেণির ছাত্র ও উত্তর মেদিনীমন্ডল এলাকার মালয়েশিয়া প্রবাসী রাজা মিয়ার ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, শনিবার বেলা ২টার দিকে ঢাকা-মাওয়া মহাসড়কের মেদিনীমন্ডল এলাকা দিয়ে রাস্তা পার হচ্ছিল অনন্ত। এ সময় বেপরোয়া ঢাকা-খুলনা রোডের বনফুল পরিবহন (ঢাকা মেট্রো-ব-১৫-২১৮০) নামে একটি যাত্রীবাহী বাস উল্টো পথে এসে শিক্ষার্থী অনন্তকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই প্রাণ হারায় অনন্ত। এরপর বিক্ষুব্ধ শিক্ষার্থীরা সড়ক অবরোধ করে রাখে। প্রায় এক ঘণ্টা পর যান চলাচল স্বাভাবিক হয়।

এরআগে শুক্রবার বরিশালে বাস-মাহেন্দ্র সংঘর্ষে বরিশালের বিমানবন্দর থানা এলাকায় বাস ও মাহেন্দ্র সংঘর্ষে কলেজ ছাত্রীসহ ৬ জন নিহত হয়েছেন। দুর্ঘটনায় আহত হয়েছেন আরও পাঁচজন।

শুক্রবার সকালে উপজেলার কাশিপুর এলাকায় বরিশাল-ঢাকা মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে।

বৃহস্পতিবার সিরাজগঞ্জে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের মধ্যেই ঘটে আরেকটি দুর্ঘটনা। সিরাজগঞ্জের কামারখন্দ উপজেলার ভদ্রঘাট বাজারে রাস্তা পার হওয়ার সময় কাভার্ডভ্যানের চাপায় নিহত হয়েছেন হৃদয় নামে এক কলেজছাত্র। আহত হয়েছেন আরো দুই কলেজছাত্র।

এর আগে বৃহস্পতি এবং শুক্রবার মারা গেছেন আরও দুই শিক্ষার্থী।

মঙ্গলবার (১৯ মার্চ) ঢাকার প্রগতি সরণি এলাকায় সু-প্রভাত বাসের চাপায় বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস (বিইউপি)-এর শিক্ষার্থী আবরার আহম্মেদ চৌধুরী নিহত হন। পরে সড়ক অবরোধ করে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা। দেশব্যাপি ছড়িয়ে পড়ে সে আন্দোলন। এরপর থেকে সড়কে বাস চাপায় শিক্ষার্থী মৃত্যুর সংখ্যা উদ্বেগজনক হারে বেড়েছে।

পিবিডি/জিএম

সারাদেশে,বাস চাপায় নিহত,৪ শিক্ষার্থী,সড়ক দুর্ঘটনা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close