• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

চলতি বছরেই হজযাত্রীদের ইমিগ্রেশন বাংলাদেশে: ধর্ম প্রতিমন্ত্রী

প্রকাশ:  ২৪ মার্চ ২০১৯, ১৫:৫৫ | আপডেট : ২৪ মার্চ ২০১৯, ১৬:০৩
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশি হজযাত্রীদের সৌদি আরবের বিমানবন্দরে ইমিগ্রেশন করার পরিবর্তে চলতি বছরই ঢাকা বিমানবন্দরে ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করা সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আব্দুল্লাহ।

রোববার (২৪ মার্চ) সকাল ১১টায় সচিবালয়ে নিজ দফতরে তিনি সাংবাদিকদের কাছে এ আশাবাদ ব্যক্ত করেন।

শেখ মোহাম্মদ আব্দুল্লাহ বলেন, হজযাত্রীদের বাংলাদেশেই প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম সম্পন্ন করার উদ্দেশ্যে সৌদি আরবের একটি কারিগরি দল গত ২১ মার্চ বাংলাদেশে এসে ধর্ম সাথে বৈঠক করে দেশে ফিরে গেছেন। আগামী ৬ এপ্রিল সৌদি আরবের ঊর্ধ্বতন প্রতিনিধিদল বাংলাদেশে আসবে। আশা করছি এবারই ঢাকায় প্রি-এরাইভাল ইমিগ্রেশন কার্যক্রম চালু করতে পারব।

প্রতিমন্ত্রী বলেন, সৌদি সরকারের আমন্ত্রণে সেদেশে সফরকালে বাংলাদেশের বিমানবন্দরে ইমিগ্রেশনের ব্যবস্থা করতে সংশ্লিষ্টদের অনুরোধ জানাই। ঐ অনুরোধে সাড়া দিচ্ছে সৌদি সরকার। আমরা তাদের বলেছি অন্যান্য দেশে প্রি-এরাইভাল ইমিগ্রেশনের ক্ষেত্রে বিভিন্ন বিমানবন্দর থাকে, ফলে সমস্যা হয়। কিন্তু আমাদের দেশে শুধু ঢাকায় এই ব্যবস্থা করলেই হবে। কারণ সবাই ঢাকা থেকেই হজযাত্রা করে থাকে।

তিনি বলেন, জনসংখ্যার আনুপাতিক হারে প্রাপ্ত অতিরিক্ত ২০ হাজার বাংলাদেশি হজযাত্রীর কোটা বৃদ্ধি, হজের সময় মিনায় অবস্থানকালে হজ যাত্রীদের দ্বিতল খাট ব্যবহারে বাধ্য না করা, বেসরকারি এজেন্সির সর্বনিম্ন হজযাত্রীর সংখ্যা ১৫০ থেকে ১০০-তে কমিয়ে আনা ও পবিত্র হজের দিনগুলোতে বাংলাদেশি হজযাত্রীদের জন্য মক্কা, মিনা, আরাফা, মুজদালেফা তথা মাশায়েরে মোকাদ্দেসিয় যাতায়াতের সুবিধার্থে পর্যাপ্ত ও উন্নত বাস সেবা নিশ্চিত করার অনুরোধ জানিয়েছি।

শেখ মোহাম্মদ আব্দুল্লাহ জানান, সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রীদের নিবন্ধন কার্যক্রম চলছে। আগামী ২৮ মার্চ পর্যন্ত এ কার্যক্রম চলবে। সরকারি ব্যবস্থাপনায় ইতোমধ্যে নিবন্ধন সম্পন্ন হয়েছে ছয় হাজার ৫৭ জনের। অবশিষ্ট আছে ৭৫৯ জন। বেসরকারি ব্যবস্থাপনায় নিবন্ধন সম্পন্ন হয়েছে ৭৫ হাজার ৫২ জন এবং নিবন্ধনের জন্য অবশিষ্ট আছে ৪১ হাজার ৬৯৪ জন।

সম্প্রতি মিলাদ-মাহফিল নিয়ে ধর্ম প্রতিমন্ত্রীর বিরূপ মন্তব্যের অভিযোগ উঠে। এই বিষয়ে তিনি বলেন, যারা এই ধরনের মিথ্যা অভিযোগ করছেন, তারা বিভ্রান্তি ছড়াচ্ছেন। আমি এর নিন্দা জানাচ্ছি। আমি নিজ উদ্যোগেই মিলাদের আয়োজন করব।

পিবিডি/জিএম

হজযাত্রী,ধর্ম প্রতিমন্ত্রী,শেখ মোহাম্মদ আব্দুল্লাহ,সচিবালয়
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close