Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ ফেব্রুয়ারি ২০১৯, ৮ ফাল্গুন ১৪২৫
  • ||
শিরোনাম

অমর একুশে বইমেলায় সাংবাদিক নাজিমের ‘একটি গল্পের গল্প’

প্রকাশ:  ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:১১ | আপডেট : ১০ ফেব্রুয়ারি ২০১৮, ১৯:১৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বাল্যবন্ধুর কাছে ব্যাকবেঞ্চার ছেলেটি পরিণত বয়সে এখন বন্ধুমহলের লিডার। প্রাণ-প্রাচুর্যে ভরা মানুষটি মূহুর্তেই হয়ে উঠেন যেকোনো আড্ডার মধ্যমণি। সহকর্মী থেকে অনুজ সবার প্রিয়মুখ মানুষটি বিপদে-আপদেও নির্ভরতার প্রতীক।

ছোটবেলায় লেখালেখির প্রতি ঝোঁক থেকেই ক্রমান্বয়ে তিনি পেশাগত জীবনে একজন পুরোদস্তুর সাংবাদিক। কাঠখোট্টা অপরাধবিষয়ক সাংবাদিকতার বাইরে অব্যক্ত নিজের মনের প্রেম-ভালোবাসার চিরাচরিত আবেগ অনুভূতিগুলো দিনশেষে ঠিকরে পড়ত সামাজিক যোগাযোগ মাধ্যমে।

ধারাবাহিক ‘রঘু-প্রজাপতি’ গল্পের কারণে পরিচিত মহলে তিনি বেশ আলোচিত অনেক আগে থেকেই। শুভানুধ্যায়ীদের অনুপ্রেরণায় সেই রঘু-প্রজাপতি গল্পের লেখকের দেওয়া পূর্ণাঙ্গ রূপ ‘একটি গল্পের গল্প’। আসছে একুশে বইমেলায় ‘একটি গল্পের গল্প প্রকাশ করার মাধ্যমে সাংবাদিকতার বাইরে নিজেকে নতুন মাত্রায় পরিচয় করিয়ে দিচ্ছেন জামশেদ নাজিম।

ভালোবাসার টানে কাছে এসে একসঙ্গে বসবাস করার পরিণতির বাইরেও যে ভালোবাসা থাকে সেটি ফুটে উঠেছে রঘু-প্রজাপতির চরিত্রে। রঘু প্রজাপতি ভালোবেসে কাছে আসে না কিংবা না পাওয়ার ক্ষোভ থেকে না ফেরার দেশেও পাড়ি জমায় না। আসলে এটা ভালোবাসা না কি শুধুই মায়া সেটা বিবেচনা করবেন পাঠক নিজেই।

ভালোবাসার হিসেব-নিকেশের মধ্যে একদিন জঙ্গি হামলায় গোটা দেশ থমকে যায়। টিভির পর্দায় ব্রেকিং নিউজ- বেসরকারি গোয়েন্দা সংস্থার সদস্য রঘু নিখোঁজ! গল্পের প্রতি মূহুর্তে আবেগী মনের অন্যরকম ভালোবাসার সঙ্গে রয়েছে রহস্যে ঘেরা টান টান উত্তেজনা। পরের দৃশ্যে কী হবে পাঠককে নাড়া দিয়ে যাবে আগের দৃশ্যেই।

‘একটি গল্পের গল্প’ শিরোনামে সমাজের বলা-না বলা, সামাজিক অবক্ষয়, প্রেম-ভালোবাসাসহ সমাজের নানা দৃষ্টিকোন ফুটিয়ে তুলেছেন লেখক। বইমেলায় দাঁড়িকমা প্রকাশনীর ৬৬৬ নং স্টলে মেলার প্রথম দিন থেকেই বইটি পাওয়া যাচ্ছে।

অমর একুশে গ্রন্থ মেলার মোড়ক উন্মোচন মঞ্চে গত বুধবার বইটির মোড়ক উন্মোচন করেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া। এ সয়ম ডিএমপির অতিরিক্ত কমিশনার মনিরুর ইসলাম, যুগ্ম কমিশনার আব্দুল বাতেন, জামশেদ নাজিম উপস্থিত ছিলেন।

‎পাঠক ডেভিড রিচার্ড বইটি সম্পর্কে বলেছেন, একটি গল্পের গল্প; রঘু আর প্রজাপতির প্রেমের গল্পের প্রেমে পড়ে গেলাম) ভালোবাসার কাঙাল রঘু। একটু ভালোবাসা পাবার জন্য কতই না প্রজাপতিকে খুজেফিরে। প্রজাপতি বুঝতে পারে কিন্তু না বোঝার ভান করে রঘুর কাছ থেকে পালিয়ে বাচতে চাই। প্রজাপতিকে এক পলক দেখার জন্য এক প্রান্ত থেকে অন্য প্রান্তে খুজেফিরেছে। সারাটা জীবন রঘু নিঃস্বার্থভাবে প্রজাপতিকে ভালোবাসা দিয়ে গেলো। এটাই ভালোবাসা। রঘুর ভালোবাসা কেউ ভালোবাসুক আর না বাসুক রঘু ঠিকি ভালোবেসে যাবে। বইটি পড়ে খুব ভালো লাগলো। রঘু প্রজাপতির প্রেমের গল্পের প্রেমে পড়ে গেলাম।

একটি গল্পের গল্প সম্পর্কে দাঁড়িকমা প্রকাশনীর কর্ণধার আব্দুল হাকিম নাহিদ বলেন, জামশেদ নাজিমের লেখা একটি গল্পের গল্প, ভিন্নসাধের। একটা নতুন কিছু। রঘু চরিত্র খুবই মজার ভয়ের আর আনন্দের!

বইটি সম্পর্কে লেখক নাজিম জানান, ভালোবাসার টানে কাছে এসে একসঙ্গে বসবাস করার পরিনতির বাইরেও যে ভালোবাসা থাকে সেটি ফুটে উঠেছে রঘু-প্রজাপতির চরিত্রে। আসলে এটা ভালোবাসা নাকি শুধুই মায়া সেটা বিবেচনা করবেন পাঠক নিজেই।

ভালোবাসার হিসেব-নিকেশের মধ্যে এক দিন জঙ্গি হামলায় গোটা দেশ থমকে যায়। টিভির পর্দায় ব্রেকিং নিউজ থেকে জানা যায়- বেসরকারি গোয়েন্দা সংস্থার সদস্য রঘু নিখোঁজ!

আমার বিশ্বস গল্পের প্রতি মূহুর্তে আবেগী মনের অন্যরকম ভালোবাসার সঙ্গে রয়েছে রহস্যে ঘেরা টান টান উত্তেজনা। পরের দৃশ্যে কী হবে পাঠককে নাড়া দিয়ে যাবে আগের দৃশ্যেই। এমন অনেক বিষয় নিয়ে লেখা হয়েছে- “একটি গল্পের গল্প”।

“একটি গল্পের গল্প”- নিজে পড়ুন, অন্যকে পড়তে উৎসাহ দিন।

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত