Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

বিশেষ তরুণ ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার-২০১৮’ পেলেন সামী ও রণি

প্রকাশ:  ১৭ নভেম্বর ২০১৮, ১৬:২৯ | আপডেট : ১৭ নভেম্বর ২০১৮, ১৬:৩৪
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

বিশেষ তরুণ ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ পেলেন কথাসাহিত্যিক কয়েস সামী (লাকি থার্টিন) ও রফিকুজ্জামান রণি (দুই শহরের জানালা)। এবার বিশেষ তরুণ পুরস্কারের জন্য মনোনীত হয়েছে ২টি গল্পের পাণ্ডুলিপি।

সৃজনশীল প্রকাশনা সংস্থা দেশ পাবলিকেশন্স ৫ম বারের মতো এবার ‘দেশ পাণ্ডুলিপি পুরস্কার ২০১৮’ প্রদান করার লক্ষ্যে গত সেপ্টেম্বরে পাণ্ডুলিপি আহ্বান করেন। গত মাসের ১০ তারিখ পর্যন্ত মোট ১৭১ টি পাণ্ডুলিপি জমা পড়ে। এর মধ্য থেকে জুরিবোর্ডের প্রাথমিক নির্বাচনের ভিত্তিতে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য থেকে বিশেষ তরুণ পাণ্ডুলিপি পুরস্কারের জন্য শ্রেষ্ঠ দুইজনের নাম ঘোষণা করা হয়।

কয়েস সামী। ছেলেবেলা থেকেই বইয়ের সাথে ভীষণ সখ্যতা। পড়ার জন্য বই চুরি করতেও দ্বিধা করেননি। আব্দুল্লাহ আবু সায়ীদ স্যারের বিশ্ব সাহিত্য কেন্দ্রের বই অবলীলায় চুরি করেছেন পড়ার তৃষ্ণা মেটাবার জন্য। পরে অবশ্য বিশ্ব সাহিত্য কেন্দ্রে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করে কৃতজ্ঞতা স্বীকার করেছেন নিঃসংকোচে; বইগুলোও ফেরত দিয়েছেন। সাহিত্য ভালোবেসে পড়াশোনা করেছেন সিলেটের এম.সি কলেজের ইংরেজি বিভাগে। লেখালেখিটা তার রক্তের সাথে মিশে আছে।

কবি ও কথাসাহিত্যিক রফিকুজ্জামান রণি ৩০ ডিসেম্বর, ১৯৯২ খ্রিস্টাব্দে চাঁদপুর জেলাধীন কচুয়া উপজেলার দোঘর গ্রামে জন্ম গ্রহণ করেন। বাংলা একাডেমির মাসিক সাহিত্যপত্র ‘উত্তরাধিকার’-এ ‘নির্বাক টাইপ মেশিন’ শীর্ষক শিরোনামের একটি ছোটগল্প প্রকাশের মাধ্যমে জাতীয় কাগজে তার লেখালেখি শুরু হয়। দীর্ঘদিন যাবৎ তিনি দেশের জাতীয় দৈনিক পত্রিকাগুলোর সাহিত্য সাময়িকীতে লেখালেখি করে আসছেন। তার লেখা গল্প-কবিতা-প্রবন্ধ দেশের বড়ছোট ম্যাগাজিনগুলোতেও প্রায়ই দেখা যায়। স্বীকৃতিস্বরূপ পেয়েছেন- চাঁদপুর সাহিত্য একাডেমী পুরস্কার-২০১৪; ফরিদগঞ্জ লেখক ফোরাম সাহিত্য পদক-২০১৩; জাতীয় সাহিত্য পরিষদ চাঁদপুর জেলা শাখার সম্মাননা-২০১৪; ছায়াবাণী মিডিয়া কমিউনিকেশন লেখক সম্মাননা-২০১৬ দৈনিক চাঁদপুরকণ্ঠের বিশেষ লেখক সম্মাননা-২০১৬, স্বরচিত কবিতাপাঠে জেলা শিল্পকলা একাডেমি পুরস্কার-২০১৬, চতুরঙ্গ ইলিশ উৎসব নির্বাচিত কবি সম্মাননা-২০১৮ এবং টেকনোবিডি গল্পকবিতা ডটকম পুরস্কার। পাশাপাশি দৈনিক চাঁদপুরবার্তার সাহিত্য সম্পাদকের দায়িত্ব পালন করছেন। যুক্ত আছেন একাধিক ছোটকাগজ প্রকাশনার সঙ্গেও।

এ বিষয়ে দেশ পাবলিকেশন্সের ব্যবস্থাপনা পরিচালক অচিন্ত্য চয়ন জানান, ‘চেতনায় ঐতিহ্য’ এ স্লোগানকে ধারণ করে সুনামের সঙ্গেই ৫ম বছরের পুরস্কার ঘোষণা শুরু হলো। প্রতি বছরেই তরুণদের গুরত্ব দিয়ে থাকি। এবারও মানসম্মত পা-ুলিপিকে পুরস্কৃত করার পাশাপাশি তরুণদের গুরত্ব দেয়ার চেষ্টা করেছি। প্রথমবারের মতো গণমাধ্যমে পুরস্কার প্রদান এবং পুরস্কার হিসাবে ক্রেস্ট ও সম্মাননা সনদের সঙ্গে প্রথমবারের মতো নগদ অর্থমূল্য প্রদান করা হবে। মনোনীত পাণ্ডুলিপি একুশে গ্রন্থমেলা-২০১৯ এ গ্রন্থ আকারে প্রকাশ করা হবে।

এনই

দেশ পাবলিকেশন্স
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত