Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

চলে গেলেন 'অমলকান্তি'র কবি নীরেন্দ্রনাথ

প্রকাশ:  ২৬ ডিসেম্বর ২০১৮, ২১:২৬
সাহিত্য ডেস্ক
প্রিন্ট icon
কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী। ছবি: সংগৃহীত।

কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী মঙ্গলবার (২৫ ডিসেম্বর) কলকাতার মুকুন্দপুরে একটি বেসরকারি হাসপাতালে মারা যান। বেশ কিছুদিন ধরেই তিনি বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৪ বছর।

চিকিৎসকরা জানান, সোমবার সকালে তার হঠাৎ হার্টঅ্যাটাক হয়। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেননি নীরেন্দ্রনাথ।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা যায়, কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তীর মৃত্যুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবি শঙ্খ ঘোষ ও বিশিষ্ট জনেরা।

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় কবির শেষকৃত্য সম্পন্ন হয় মঙ্গলবার সন্ধ্যায়। এর আগে কলকাতা সময় বিকাল সাড়ে ৪টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত তার মরদেহ রাখা হয় রবীন্দ্র সদনে। তারপর সেখান থেকে বাংলা আকাদেমি হয়ে বাঙুর অ্যাভিনিউয়ে বাড়ি হয়ে সন্ধ্যা সাড়ে ৭টায় শেষকৃত্য সম্পন্ন হয় নিমতলা শ্মশানে।

১৯২৪ সালের ১৯ অক্টোবর অবিভক্ত ভারতের ফরিদপুরে নীরেন্দ্রনাথ চক্রবর্তীর জন্ম। ১৯৩০-এ কলকাতায় চলে আসেন। সেখানকার মিত্র ইন্সটিটিউশন, বঙ্গবাসী ও সেন্ট পলস কলেজে পড়াশোনা করেছেন। আনন্দবাজার পত্রিকায় ১৯৫১ সালে যোগ দেন।

একটা দীর্ঘ সময় তিনি আনন্দমেলা পত্রিকা সম্পাদনা করেছেন। কবি নীরেন্দ্রনাথ চক্রবর্তী ছিলেন একাধারে ছড়াকার, প্রাবন্ধিক, ঔপন্যাসিক, গদ্যকার, গোয়েন্দা-গল্পকার, শিশুসাহিত্যিক, ভ্রমণ-কাহিনীর লেখক, সম্পাদক ও বানান-বিশেষজ্ঞ।

১৯৫৪ সালে তার প্রথম কাব্যগ্রন্থ 'নীল নির্জন' প্রকাশ পায়। তার কাব্যগ্রন্থের ভেতর অন্ধকার বারান্দা, নিরক্ত করবি, নক্ষত্র জয়ের জন্য, আজ সকালে প্রভৃতি বিশেষ উল্লেখযোগ্য।

আনন্দ পুরস্কার, সাহিত্য আকাদেমি পুরস্কারসহ নানা পুরস্কারে ভূষিত এ কবি ১৯৯০ সালে বিশ্ব কবি সম্মেলনে ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন।

তার লেখা কবিতা 'অমলকান্তি রোদ্দুর হতে চেয়েছিল', 'রাজা তোর কাপড় কোথায়'সহ অনেক কবিতা এখনও মানুষের মুখে মুখে ফেরে।

পিবিডি/ হাসনাত

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত