• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

অনন্যা সাহিত্য পুরস্কার পাচ্ছেন ড. আকিমুন রহমান

প্রকাশ:  ০১ জানুয়ারি ২০১৯, ১৭:২২
সাহিত্য ডেস্ক
ড. আকিমুন রহমান। ছবি: সংগৃহীত।

অনন্যা সাহিত্য পুরস্কার-১৪২৫ পাচ্ছেন ড. আকিমুন রহমান।

প্রবন্ধ, গবেষণা ও কথাসাহিত্যে বিশেষ অবদান রাখার জন্য ৫ জানুয়ারি বিকাল ৪টায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এই পুরস্কার তুলে দেওয়া হবে লেখক-গবেষক ড. আকিমুন রহমানের হাতে।

অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন কবি আসাদ চৌধুরী ও বিশেষ অতিথি থাকবেন প্রাবন্ধিক-অধ্যাপক বেগম আকতার কামাল। সভাপতিত্ব করবেন অনন্যা সম্পাদক তাসমিমা হোসেন।

লেখালেখির পাশাপাশি ড. আকিমুন রহমান বর্তমানে একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনারত।

তিনি ১৯৬০ সালে নারায়ণগঞ্জে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করে পিএইচডি করেছেন বহুমাত্রিক লেখক ড. হুমায়ুন আজাদের তত্ত্বাবধানে।

তাঁর উল্লেখযোগ্য গ্রন্থসমূহের মধ্যে রয়েছে: বিবি থেকে বেগম, আধুনিক বাংলা উপন্যাসে বাস্তবতার স্বরূপ, সোনার খড়কুটো, পুরুষের পৃথিবীতে এক মেয়ে, রক্তপুঁজে গেঁথে যাওযা মাছি, এইসব নিভৃত কুহক, জীবনের পুরোনো বৃত্তান্ত, নিরন্তর পুরুষ ভাবনা, পৌরাণিক পুরুষ, বাংলা সাহিত্যে বাস্তবতার দলিল (১৩১৮-১৩৫০ বঙ্গাব্দ), সাক্ষী কেবল চৈত্রমাসের দিন আদিপর্ব, যখন ঘাসেরা আমার বড়, অচীন আলোকুমার ও নগণ্য মানবী ইত্যাদি।

প্রসঙ্গত, বাংলা ১৪০১ সন (১৯৯৩ সাল) থেকে অনন্যা সাহিত্যপুরস্কার প্রবর্তন করা হয়েছে। প্রতিবছর একজন নারী-সাহিত্যিককে সাহিত্যে বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার দেওয়া হয়।

পিবিডি/ হাসনাত

ড. আকিমুন রহমান,সাহিত্য পুরস্কার
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close