• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

রোহিঙ্গাদের নিয়ে লেখা উপন্যাস 'আলো আসুক ফিরে'র মোড়ক উন্মোচন

প্রকাশ:  ০৬ ফেব্রুয়ারি ২০১৯, ২১:০৮
বশেমুরবিপ্রবি প্রতিনিধি

তরুণ ঔপন্যাসিক শফিউল কায়েস রচিত রোহিঙ্গাদের জীবন সংগ্রাম ভিত্তিক উপন্যাস 'আলো আসুক ফিরে'র মোড়ক উন্মোচন করা হয়েছে। 'লেখালেখি' প্রকাশনী কর্তৃক প্রকাশিত এ উপন্যাসটি অমর একুশে গ্রন্থমেলা-২০১৯ এর ৪৩৮ নং স্টলে পাওয়া যাবে।

বুধবার (৬ ফেব্রু.) দুপুর একটায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবনে বইটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইএসডি বিভাগের সভাপতি। এছাড়াও উপস্থিত ছিলেন ইএসডি বিভাগের প্রভাষক,বশেমুরর কেন্দ্রীয় গ্রন্থাগারের লাইব্রেরিয়ান এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

প্রধান অতিথি ইএসডি বিভাগের সভাপতি বলেন, আমাদের শিক্ষার্থীর এ প্রচেষ্টাকে আমি স্বাগত জানাই। আমরা সবসময়ই চাই শিক্ষার্থীরা পড়ালেখার পাশাপাশি এক্সট্রা কারিকুলাম এক্টিভিটিসে যুক্ত হোক। আমরা চেষ্টা করবো ভবিষ্যতে এধরনের কাজে শিক্ষার্থীদের আরো অধিক উৎসাহ এবং সহযোগিতা প্রদান করতে। এই শিক্ষক প্রত্যাশা করেন, শফিউল কায়েস তার 'আলো আসুক ফিরে' উপন্যাসে যে আলো ফেরার কথা বলেছেন সেই আলো ফিরে আসবে আমাদের সমাজে, রাষ্ট্রে তথা সমগ্র বিশ্বে।

ইএসডি বিভাগের প্রভাষক বলেন, আমি অত্যন্ত গর্বিত আমার শিক্ষার্থীর উপন্যাস প্রকাশিত হওয়ায়,আশা করছি সে একজন সফল ঔপন্যাসিক হবেন।

লাইব্রেরিয়ান বলেন, এই বইটা এমন একটা বিষয়কে উপজীব্য করে লেখা হয়েছে যার সাথে একটি জাতি, একাধিক রাষ্ট্র এবং মানবতা জড়িত। রেহিঙ্গাদের বাস্তব অবস্থা উঠে এসেছে এই বইটেতে। বর্তমান প্রজন্মের মধ্যে যখন বই পড়ার অভ্যাস, লেখালেখির প্রচেষ্টা কমে এসেছে তখন আমাদের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর এধরনের উপন্যাস লেখার বিষয়টা অত্যন্ত আনন্দের।

রোহিঙ্গাদের জীবন সংগ্রামকে উপজীব্য করে লেখা এ উপন্যাসে কিভাবে একটি জাতি স্বল্প সময়ের মধ্যে মাতৃভূমি হারা হয়ে একটি উদ্বাস্তু জাতিতে পরিণত হলো, কিভাবে জীবন সংগ্রাম তাদেরকে কখনো কখনো অনৈতিক কাজ করতেও বাধ্য করছে তা ফুটিয়ে তোলা হয়েছে।

বাস্তবধর্মী উপন্যাস লেখা এই মেধাবী ঔপন্যাসিক উপন্যাস লেখার পাশাপাশি যুক্ত আছেন সাংবাদিকতায়। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ (ইএসডি) এর দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী।

পিবিডি/ হাসনাত

উপন্যাস,মেলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close