• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে লোটে শেরিং

প্রকাশ:  ১৩ এপ্রিল ২০১৯, ১১:২১
নিজস্ব প্রতিবেদক
শুক্রবার ঢাকায় পৌঁছলে লোটে শেরিংকে স্বাগত জানান প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে বসেছেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। শনিবার (১৩ এপ্রিল) সকাল ১০টার কিছু পর বৈঠকে বসেন তারা।

এর আগে সকাল ১০টার দিকে শেখ হাসিনার সঙ্গে একান্ত ও দ্বিপক্ষীয় বৈঠক করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছান ভুটানের প্রধানমন্ত্রী। তখন লোটে শেরিংকে ফুল দিয়ে ফুল দিয়ে স্বাগত জানান প্রধানমন্ত্রী।

তাদের দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশ ও ভুটানের মধ্যে পাঁচটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে। স্বাস্থ্য, কৃষি, নৌ পরিবহন, পর্যটন খাতে সহযোগিতা এবং জনপ্রশাসন খাতে প্রশিক্ষণের বিষয়ে এই সমঝোতা স্মারক সই হবে।

এরপর স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালিক ও নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী ভুটানের প্রধানমন্ত্রীর সঙ্গে হোটেল কক্ষে পৃথকভাবে সাক্ষাৎ করবেন।

পরে সন্ধ্যায় ভুটানের প্রধানমন্ত্রী বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। রাতে ভুটানের প্রধানমন্ত্রীর সম্মানে হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁওয়ে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আয়োজিত নৈশভোজে যোগদান করবেন লোটে শেরিং।

চারদিনের সফরে শুক্রবার (১২ এপ্রিল) ঢাকায় পৌঁছান ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। বিমানবন্দরে তাকে উষ্ণ অভ্যর্থনা জানান শেখ হাসিনা।

গত ৩০ ডিসেম্বরের নির্বাচনে জিতে আওয়ামী লীগ টানা তৃতীয় মেয়াদে সরকার গঠনের পর এটিই বিদেশি কোনো সরকার প্রধানের প্রথম বাংলাদেশ সফর।

শুক্রবার ঢাকায় এসেই বঙ্গবন্ধু প্রতিকৃতি ও জাতীয় সৃতিসৌধে শ্রদ্ধা জানান ভুটানের প্রধানমন্ত্রী। বিকেলে বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্র লোটে শেরিং এমবিবিএস পাস করার পর বাংলাদেশেই সার্জারিতে উচ্চতর ডিগ্রি নেন। দেশে ফিরে যোগ দেন চিকিৎসকের পেশায়।

সরকারি চাকরি ছেড়ে ২০১৩ সালে রাজনীতিতে সক্রিয় হওয়ার পর অল্প সময়ের মধ্যেই তার দল ডিএনটি চমক সৃষ্টি করে। ২০১৮ সালের নির্বাচনে ডিএনটি জয়ী হলে ডা. শেরিং হন ভুটানের প্রধানমন্ত্রী।


পিবিডি/এসএম

প্রধানমন্ত্রী,শেখ হাসিনা,ভুটান
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close