• সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১
  • ||

ঘানার সঙ্গে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি বিষয়ে আলোচনা

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩৫
নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি আয়োরকার বচওয়ে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর বিষয়ে আলোচনা করেছেন।

সোমবার (১৮ সেপ্টেম্বর) যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনের ফাঁকে তারা বৈঠক করেন। এ সময় তারা আগামীতে দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সম্পর্কিত খবর

    বৈঠকে ঘানার পররাষ্ট্রমন্ত্রী শার্লি আয়োরকার বচওয়ে জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি পুষিয়ে নিতে জলবায়ু ঝুঁকিপূর্ণ দেশগুলোর একক সিদ্ধান্ত এবং আগামী জলবায়ু সম্মেলনে তা তুলে ধরার ওপর গুরুত্ব আরোপ করেন।

    পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জলবায়ু পরিবর্তন ইস্যুতে ক্লাইমেট ভালনারেবল ফোরামে বাংলাদেশের নেতৃত্বস্থানীয় ভূমিকা এবং জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতি পূরণের লক্ষ্যে বাংলাদেশের দৃঢ় অবস্থানের কথা পুনর্ব্যক্ত করেন। তিনি ‘লস অ্যান্ড ড্যামেজ ফান্ড’ চালু করার ওপর গুরুত্ব আরোপ করেন।

    সাম্প্রতিক বছরগুলোতে আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অভাবনীয় উন্নয়নের কথা তুলে ধরেন পররাষ্ট্রমন্ত্রী। তিনি বাংলাদেশে বিনিয়োগের আকর্ষণীয় সুযোগ গ্রহণ করতে, বিশেষ করে ফার্মাসিউটিক্যাল খাতে বিনিয়োগ করতে ঘানার প্রতি আহ্বান জানান।

    ঘানাতে বাংলাদেশ মিশন স্থাপন অথবা অনারারি কনসাল জেনারেল নিয়োগের অনুরোধ জানান ঘানার পররাষ্ট্রমন্ত্রী। ড. মোমেন ঘানার পররাষ্ট্রমন্ত্রীকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close