• শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
  • ||

রাশিয়ায় ব্রিকসের বৈঠকে বাংলাদেশের অংশগ্রহণ

প্রকাশ:  ১২ জুন ২০২৪, ১৭:০১
নিজস্ব প্রতিবেদক

রাশিয়ার নিজনি নভগোরোডে ১০ থেকে ১১ জুন অনুষ্ঠিত হয় ব্রিকসের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক। বৈঠকের দ্বিতীয় দিনে রাশিয়ান ফেডারেশনের পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ সভাপতিত্ব করেন। এতে সমাজকল্যাণমন্ত্রী ডা. দীপু মনির নেতৃত্বে বাংলাদেশের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল যোগ দেয়। রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসান এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের আন্তর্জাতিক সংস্থার মহাপরিচালক ওয়াহিদা আহমেদ এ প্রতিনিধিদলে ছিলেন।

বুধবার (১২ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বৈঠকে সমাজকল্যাণমন্ত্রী তার বক্তৃতায় গত দেড় দশকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশের উল্লেখযোগ্য আর্থ-সামাজিক উন্নয়নের কথা তুলে ধরেন। প্রধানত, কৃষিভিত্তিক দেশ থেকে বাংলাদেশ কীভাবে বিশ্বের দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশে রূপান্তরিত হয়েছে, সে বিষয়ে তিনি আলোচনা করেন।

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশকে সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশ হিসেবে উল্লেখ করে তিনি ব্যাখ্যা করেন, কীভাবে জলবায়ু পরিবর্তন প্রত্যক্ষ ও পরোক্ষভাবে এ দেশের প্রবৃদ্ধিকে প্রভাবিত করছে।

তিনি আশা প্রকাশ করেন, ব্রিকসভুক্ত দেশগুলোর মধ্যে বিদ্যমান সম্পর্ক আগামী দিনে আরও গভীর হবে এবং ব্রিকসে যোগদানের মাধ্যমে বাংলাদেশ সহযোগিতার একটি নতুন যুগের সূচনা করবে।

বাংলাদেশ ছাড়া আরো কয়েকটি আমন্ত্রিত দেশ এবং ১০টি ব্রিকস সদস্য দেশ দ্বিতীয় দিনের বৈঠকে অংশ নেয়। ব্রিকস একটি নতুন ও টেকসই অর্থনৈতিক ব্যবস্থার সূচনা করবে এবং সংস্থার সম্প্রসারণে আরও গতি পাবে, এ আশা নিয়ে বৈঠকটি শেষ হয়।

রাশিয়া,ব্রিকস,বৈঠক,বাংলাদেশ
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close