• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

চলে গেলেন সাবেক উপদেষ্টা ধীরাজ কুমার নাথ

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১৩:৫৩
নিজস্ব প্রতিবেদক

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ধীরাজ কুমার নাথ মারা গেছেন। তার বয়স হয়েছিল ৭৩ বছর।

শুক্রবার বিকাল ৬টার কিছু আগে রাজধানীর ল্যাবএইড হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ওই হাসপাতালে লাইফ সাপোর্টে ছিলেন ধীরাজ নাথ।

সম্পর্কিত খবর

    প্রয়াতের ভাগনি জামাই নৃপেন্দ্র চন্দ্র দেবনাথ ধীরাজ কুমার নাথের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

    তিনি জানান, শ্বাসকষ্টজনিত কারণে ধীরাজ কুমার নাথকে ল্যাবএইডের আইসিইউতে ভর্তি করা হয়। শুক্রবার বিকেলের দিকে তার অবস্থা খারাপের দিকে যায়, পরে উনাকে লাইফ সাপোর্টে পাঠানো হয়।

    ২০০৬ সালের অক্টোবর মাসে রাষ্ট্রপতি ইয়াজ উদ্দিন আহমেদের নেতৃত্বাধীন নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকারের একজন উপদেষ্টা ছিলেন ধীরাজ কুমার নাথ।

    এর আগে পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগের সচিব অবস্থায় ২০০৩ সালে দীর্ঘ ৩৪ বছর সরকারি চাকরি থেকে অবসরে যান তিনি।

    ১৯৪৫ সালের ৯ জানুয়ারি নোয়াখালী জেলার বেগমগঞ্জ থানার রসুলপুর ইউনিয়নের রফিকপুর গ্রামে জন্ম নেওয়া ধীরাজ কুমার নাথ ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তর।

    ১৯৬৯ সালে পূর্ব পাকিস্তান সিভিল সার্ভিসে যোগদান করেন এবং পাবনা ও পটুয়াখালী জেলায় ডেপুটি ম্যাজিস্ট্রেট ও ডেপুটি কালেক্টর হিসেবে কর্মরত ছিলেন।

    ১৯৭১ সালে তিনি স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন তিনি। স্বাধীনতার পর ১৯৭২ সালে বৈদেশিক বাণিজ্য বিভাগে সেকশন অফিসার হিসেবে নিয়োজিত হন।

    ১৯৭৮ সালে গাজীপুর মহকুমার প্রথম মহকুমা প্রশাসক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ১৯৮০-৮১ সালে কুমিল্লা জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন।

    ১৯৮১ সালে সিনিয়র পলিসি পুলের সদস্য হিসেবে উপসচিব পদে পদোন্নতি লাভ করেন এবং জনসংখ্যা নিয়ন্ত্রণ ও পরিবার পরিকল্পনা বিভাগের উপসচিব (সমন্বয়) হিসেবে দায়িত্ব পালন করেন।

    দায়িত্ব পালন করেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের মহাপরিচালক হিসেবেও।

    /নাঈম

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close