• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বিটিআরসি'র নীতিমালায় গ্রাহকের স্বার্থ ও অধিকার নিশ্চিত করার সুপারিশ

প্রকাশ:  ২৬ জানুয়ারি ২০১৯, ১৩:৫৫
নিজস্ব প্রতিবেদক

মোবাইল টাওয়ারে রেডিয়েশনের (বিকিরণ) বিষয়ক আন্তর্জাতিক সংস্থা ইন্টারন্যাশনাল কমিশন অন নন-আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশনের (আইসিএনআইআরপি) এর বিধি অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা (বিটিআরসি)।আর এ নীতিমালায় গ্রাহকের স্বার্থ ও অধিকার নিশ্চিত করার সুপারিশ জানিয়েছে বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

শনিবার (২৬ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের ‘মোবাইল ডিভাইসের উচ্চমাত্রার তেজষ্ক্রিয়তা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর’ শীর্ষক সেমিনারে এ সুপারিশ জানান বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ। আলোচনা সভায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সংগঠনের উপদেষ্টা ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অধ্যাপক প্রকৌশলী ড. এম কামরুজ্জামান।

অ্যাসোসিয়েশনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, ইতোমধ্যে সরকার মুঠোফোনের আইএমইআই নম্বর সংরক্ষণের জন্য ডাটাবেজ তৈরি করেছে। যাতে করে অবৈধভাবে হ্যান্ডসেট আমদানি, চুরি ও প্রতারণা বন্ধ করা যায়। কিন্তু, এই ডাটাবেজ দ্বারা জনগণের স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে কোনও ব্যবস্থা রাখা হয়নি। তবে বিটিআরসি এ ব্যাপারে আন্তর্জাতিক নন আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশন কমিশন এর নীতিমালা অনুযায়ী একটি নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছে।

তিনি আশা প্রকাশ করে বলেন, এই নীতিমালা যেন ইউরোপ ও ভারতের সাম্প্রতিক নীতিমালা যাচাই-বাছাই করে বাংলাদেশের প্রেক্ষাপট অনুযায়ী প্রণয়ন করে। এছাড়া নীতিমালা প্রণয়নে আমাদের কিছু সুপারিশ রয়েছে।

সুপারিশের মধ্যে আছে, গ্রাহকের স্বার্থ ও অধিকার নিশ্চিতের বিধান রাখা, মুঠোফোনের মান পরীক্ষা করতে আধুনিক পরীক্ষাগার স্থাপন করে নন আয়োনাইজিং রেডিয়েশন প্রটেকশন কমিশনের নীতিমালা অনুযায়ী পরীক্ষার পর বাজারজাতের অনুমতি প্রদান করা, জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর উচ্চ তেজষ্ক্রিয়া সম্পন্ন নিম্নমানের হ্যান্ডসেট দ্রুত বাজার থেকে প্রত্যাহার করা।

পিবিডি/জিএম

বিটিআরসি,মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন,প্রেসক্লাব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close