• বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

বুলেট ট্রেনে ৫৭ মিনিটে যাওয়া যাবে ঢাকা থেকে চট্টগ্রাম

প্রকাশ:  ১৯ ফেব্রুয়ারি ২০১৯, ১০:০৭
নিজস্ব প্রতিবেদক
ফাইল ছবি

দ্রুত গতির বুলেট ট্রেনে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।

সোমবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে সরকারি দলের সংসদ সদস্য মোহাম্মদ সাহিদুজ্জামানের এক প্রশ্নের জবাবে এসব তথ্য জানান রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন।

তিনি বলেন, বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহার অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম ভায়া কুমিল্লা-লাকসাম দ্রুতগতির রেলপথ নির্মাণের জন্য সম্ভাব্যতা সমীক্ষা এবং বিশদ ডিজাইন শীর্ষক একটি সমীক্ষা প্রকল্প গ্রহণ করা হয়েছে। এটি সম্পন্ন হলে প্রথমবারের মতো ঢাকা-চট্টগ্রামের মধ্যে দেশে দ্রুত গতির বুলেট ট্রেন চালু হবে। কাজ সমাপ্ত হলে ঢাকা থেকে চট্টগ্রাম পর্যন্ত মাত্র ৫৭ মিনিট এবং বিরতি দিয়ে ৬৯ মিনিটে যাওয়া সম্ভব হবে।

নূরুল ইসলাম সুজন বলেন, ২০১৭ সালের ১৮ মার্চ সমীক্ষা প্রকল্পটি অনুমোদিত হয়। গত বছরের ৩১ মে পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পাদন হয়েছে। বর্তমানে সমীক্ষা চলমান। এ ছাড়া ঢাকা-খুলনা ও ঈশ্বরদী-রাজশাহীরুটে এবং জয়দেবপুর-ময়মনসিংহ ও জয়দেবপুর-টাঙ্গাইলে এলিভেটেড রেলওয়ে নির্মাণের প্রকল্প হাতে নেওয়া হয়েছে।

সরকারি দলের সদস্য দিদারুল আলমের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দেশে বৈদ্যুতিক ট্রেন চালুর জন্য সরকার মহাপরিকল্পনা গ্রহণ করেছে।

তিনি আরও বলেন, মহাপরিকল্পনার আওতায় টঙ্গী-চট্টগ্রাম সেকশনে ইলেকট্রিক ট্রাকশন প্রবর্তনের জন্য সম্ভ্যাবতা সমীক্ষা, নারায়ণগঞ্জ-জয়দেবপুর, আখাউড়া-সিলেট, জয়দেবপুর-ঈশ্বরদী-খুলনা এবং ঈশ্বরদী-পার্বতীপুর সেকশনে ইলেকট্রিক ট্রাকশন প্রবর্তনের জন্য সম্ভাব্যতা সমীক্ষা অন্তর্ভুক্ত করা হয়েছে।


পিবিডি/এসএম

রেলমন্ত্রী,রেল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close