• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

অসাধু ব্যাংকারদের তিন মিনিটে খুঁজে বের করতে পারবো: অর্থমন্ত্রী

প্রকাশ:  ১৩ মার্চ ২০১৯, ১৩:২৭
নিজস্ব প্রতিবেদক

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, যারা অসাধু ব্যবসায়ীদের সহযোগিতা করেছেন সেই অসাধু ব্যাংক কর্মকর্তাদের আমি তিন মিনিটে খুঁজে বের করতে পারবো। রাষ্ট্রায়ত্ত ব্যাংকে কোনো অদক্ষ ও অসৎ কর্মকর্তার জায়গা হবে না। এদের বের করা কঠিন হবে না। সবাই ভালো কাজ করলে এর মধ্যে একজন অসৎ হলে সব অর্জন ম্লান হয়ে যায়। বুধবার (১৩ মার্চ) রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশ (কেআইবি) মিলনায়তনে জনতা ব্যাংকের বার্ষিক সম্মেলন-২০১৯ এ তিনি এ কথা বলেন।

তিনি বলেন, যারা অসাধু ব্যবসায়ী। তারা ব্যাংকের টাকা নিয়ে ভুল জায়গায় ব্যবহার করছেন এবং ব্যাংকে টাকা ফেরত দিচ্ছেন না, তাদের কোনো ছাড় নয়। এসব অসাধু ব্যবসায়ীদের সহায়তাকারী ব্যাংক কর্মকর্তাদেরও খুঁজে বের করা হবে।

বিশেষ নিরীক্ষার কথা জানিয়ে তিনি বলেন, সব প্রতিষ্ঠানে স্পেশাল অডিট করবো, তবে কাউকে ছোট করার জন্য নয়। দায়িত্ব নিয়েছি কাউকে জেলে পাঠানোর জন্য নয়। প্রমাণ না পাওয়া পর্যন্ত পদক্ষেপ নিব না। অর্থনীতিতে সমতা থাকুক, ডিভাইডটা যেন বড় না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। একদিনে এসব সম্ভব নয় তবে আমি পারবো।

দুর্নীতি প্রতিরোধে কর্মকর্তাদের শপথ প্রসঙ্গে আ হ ম মুস্তফা কামাল বলেন, আমি আরো একদিন আসবো। সেই দিন সকল ব্যাংক কর্মকর্তাকে শপথ পড়াবো। নিজে দুর্নীতি করবো না, কাউকে করতে দিবো না। যারা শপথ পড়তে পারবেন না তারা আমার শপথ অনুষ্ঠানে আসবেন না।

অর্থমন্ত্রী বলেন, ব্যাংকগুলোকে অটোমেশন করতে হবে। বিশ্বকে অটোমেশন এগিয়ে নিয়ে যাচ্ছে। প্রতিদিন বিশ্বজুড়ে ২ লাখ ৭৩ হাজার কোটি মানুষ ই-মেইল চালাচালি করে, ৪ হাজার ২০০ কোটি মানুষ নেট ব্রাউজ করে। প্রযুক্তির পরিবর্তন নিয়ে আসতে হবে।

দুর্নীতিবাজদের হুঁশিয়ারি দিয়ে মুস্তফা কামাল বলেন, হাতে আগে ব্যালেন্স শিট পেয়ে নেই, কোন ব্যবসায়ীকে জেলে পাঠাবো না, অপরাধ করে যদি স্বীকার করে তাহলে জেলে পাঠাবো না। যারা ব্যবসার পরিবেশ পরিস্থির কারণে খারাপ অবস্থানে চলে গেছে তাদের সহায়তা করবো, সততার সঙ্গে আছি।

জনতা ব্যাংকের চেয়ারম্যান লুনা সামসুদ্দোহার সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. ফজলে কবির, অর্থ সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম প্রমুখ।

পিবিডি/রবিউল

আ হ ম মুস্তফা কামাল,কেআইবি,জনতা ব্যাংক
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close