• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

হিজবুত তাহরীর দুই সদস্যের কারাদণ্ড

প্রকাশ:  ২৪ মার্চ ২০১৯, ১৭:৩৩
নিজস্ব প্রতিবেদক

সন্ত্রাসবিরোধী আইনে দায়ের মামলায় সাইদুর রহমান ও তৌহিদুল আলম নামে হিজবুত তাহরীর দুই সদস্যকে দু'বছর কারাদণ্ড দিয়েছেন আদালত। পাশাপাশি পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে আরও তিন মাসের কারাভোগের আদেশ দেওয়া হয়।

রোববার (২৪ মার্চ) দুপুরে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মজিবুর রহমান এ রায় ঘোষণা করেন। সংশিষ্ট্র আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী জাহাঙ্গীর আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

এছাড়া অভিযোগ প্রমাণিত না হওয়ায় চারজনকে খালাস দেওয়া হয়েছে। তারা হলো, হিজবুল তাহরীরের প্রধান সমন্বয়ক অধ্যাপক মহিউদ্দিন, যুগ্ম সমন্বয়ক কাজী মোরশেদুল হক প্লাবন, তানভীর আহম্মেদ ও আবু ইউসুফ আলী।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০১০ সালের ১৮ এপ্রিল উত্তরার ৩ নম্বর সেক্টরে তাকওয়া মসজিদের পশ্চিম পাশে হিজবুত তাহরীর বাংলাদেশের কিছু সদস্য জড়ো হয়। তারা সরকারবিরোধী ষড়যন্ত্র এবং সরকারি গুরুত্বপূর্ণ স্থানে হামলা করে জনজীবনে আতঙ্ক সৃষ্টির পরিকল্পনা করে। গোপন তথ্যের ভিত্তিতে উত্তরা থানা পুলিশ ঘটনাস্থল থেকে তাদের গ্রেফতার করে এবং তাদের কাছ থেকে সরকারবিরোধী লিফলেট ও পেট্রল বোমা উদ্ধার করা হয়। ওই ঘটনায় সন্ত্রাসবিরোধী আইনে মামলা করে উত্তরা থানা পুলিশ। পরে ২০১৩ সালের ৯ ফেব্রুয়ারি তদন্ত শেষে গোয়েন্দা পুলিশ হিজবুত তাহরীরের প্রধান সমন্বয়ক মহিউদ্দিনসহ ছয়জনের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন এবং দুজনকে অব্যাহতির সুপারিশ করেন অভিযোগপত্রে।

এরপর গত ২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত কামরুল হোসেন মোল্লা ছয়জনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন। একই সঙ্গে বিচারক দুই আসামি হোসেন মিয়া ও ফরিদ মন্ডলকে মামলা থেকে অব্যাহতি দেন। মামলায় সাতজন সাক্ষীর জবানবন্দি গ্রহণ করেন ট্রাইব্যুনাল।

পিবিডি-এনই/

হিজবুত তাহরীর
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close