Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০১৯, ৬ বৈশাখ ১৪২৬
  • ||

সব কেন্দ্রে ইভিএম

ময়মনসিংহ সিটিতে ভোট ৫ মে

প্রকাশ:  ২৫ মার্চ ২০১৯, ১৮:৩১
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon
ময়মনসিংহ। ছবি: সংগৃহীত

নবগঠিত ময়মনসিংহ সিটি করপোরেশন (এমসিসি) নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ মে। আর এই সিটির প্রথম নির্বাচনেই সব কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম)।

সোমবার (২৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনের মিডিয়া সেন্টারে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে দেশের দ্বাদশ সিটি করপোরেশনের নির্বাচনের তফসিল ঘোষণা করেন ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

তিনি বলেন, ময়মনসিংহ সিটির নির্বাচনের ভোটগ্রহণ হবে ৫ মে (রোববার)। মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৮ এপ্রিল। মনোনয়নপত্র যাচাই-বাছাই ১০ এপ্রিল। প্রার্থিতা প্রত্যাহারে শেষ সময় ১৭ এপ্রিল।

ইসি সচিব বলেন, নতুন এই সিটি করপোরেশনের প্রথম নির্বাচনে ১৩০ টি কেন্দ্রের সবগুলোতে ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করা হবে।

সিটি করপোরেশন হিসেবে সর্বশেষ গেজেটভুক্ত হওয়া এমসিসি ৩৩টি সাধারণ ওয়ার্ড ও ১১টি সংরক্ষিত ওয়ার্ড নিয়ে গঠিত হয়েছে।

২০১৮ সালের ২ এপ্রিল প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে ‘ময়মনসিংহ পৌরসভা’কে দেশের ১২তম সিটি করপোরেশন করার সিদ্ধান্ত নেয় সরকার। একই বছরের ১৪ অক্টোবর ভৌগলিক সীমানা নির্ধারণ করে ময়মনসিংহ সিটি করপোরেশনের গেজেট প্রকাশ করে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এর আগে ২০১৫ সালের ১৪ সেপ্টেম্বর ময়মনসিংহ, জামালপুর, শেরপুর ও নেত্রকোণা জেলা নিয়ে বিভাগ গঠনের প্রস্তাব অনুমোদন দেয় নিকার।

গেজেট অনুযায়ী, ময়মনসিংহ টাউন, গোহাইলকান্দি, গলগণ্ডা, বলাশপুর, কাশর, ভাটিকাশর, সেহরা, কৃষ্ণপুর, কেওয়াটখালী, চকছত্রপুর, রাক্তা, ঢোলাদিয়া, মাসকান্দা, বয়রা ভালুকা, ছত্রপুর, আকুয়া, বাড়েরা, কল্লা, চরসেহড়া, হাসিখালী, বাদেকল্পা, বাইসাখাই, খাগডহর, সুতিয়াখালী, রহমতপুর, কিসমত, বেলতলী, দাপুনিয়া, চরঈশ্বরদিয়া, গোবিন্দপুর, চররঘুরামপুর ও জেলখানার চরমৌজা নিয়ে সিটি করপোরেশন গঠন করা হয়। এ সিটির আয়তন ৯০ দশমিক ১৭৩ কিলোমিটার।


পিবিডি/এসএম

ময়মনসিংহ সিটি কর্পোরেশন,ইসি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত