Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২০ এপ্রিল ২০১৯, ৭ বৈশাখ ১৪২৬
  • ||

কিশোরী নুসরাতের প্রতিবাদী জীবন

প্রকাশ:  ১২ এপ্রিল ২০১৯, ১০:৩৭ | আপডেট : ১২ এপ্রিল ২০১৯, ১০:৪১
মিজান মালিক
প্রিন্ট icon

সিরাজুদ্দৌলার সহযোগি নুর উদ্দিন নামে এক বখাটের প্রেমের প্রস্তাবে সাড়া না দেয়ায় ২০১৭ সালের ফেব্রুয়ারিতে নুসরাত জাহান রাফির চোখে চুন জাতীয় দাহ্য পদার্থ ছুড়ে মেরেছিল। এরপর চট্টগ্রামের পাহাড়তলী চক্ষু হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় দাখিল পরীক্ষা দিয়েছিল নুসরাত । সেই সময় সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা মিনহাজুর রহমান এবং ওসি হুমায়ুন কবীর, নুসরাতের উপর চুন নিক্ষেপকারী বখাটে নুর উদ্দিনকে আইনের আওতায় আনার কথা জানিয়েছিলেন।

উপজেলা নির্বাহী কর্মকর্তা পরীক্ষাকেন্দ্র ঘুরে, রাফির মাথায় হাত রেখে বলেছিলেন, আমি আশ্চর্য হয়েছি চোখে প্রচন্ড জ্বালাপোড়া নিয়ে নুসরাত সাহসিকতার সঙ্গে পরিক্ষায় অংশগ্রহণ করেছে । আমরা নুসরাতের পাশে আছি। সাহস নিয়ে কেন্দ্রে যায় নুসরাত। দাখিল পরীক্ষায় পাস করে, আলিমে পড়াশুনা শুরু করলেন। সিরাজ উদ দ্দৌলার মাদ্রাসায় ভর্তির পর প্রথম বর্ষ থেকেই প্রতি লোলুপ দৃষ্টি পড়ে সিরাজুদ্দৌলার। ‘নুসরাতের জবানবন্দী’তেও বিষয়টি ওঠে আসে। নুসরাতকে বলেছে, দাখিলের সময়ে ঘটে যাওয়া চুনের পানি নিক্ষেপের ঘটনাটি সিরাজুদ্দৌলা নুসরাতকে স্মরণ করে দিয়ে, তাকে কুপ্রস্তাব দেয়। সেই চুন নিক্ষেপকারী ছিলেন নূর উদ্দিন নুসরাতকে আগুনে পুড়িয়ে হত্যা মামলার ২ নং আসামি। ঘটনার রাতে ৬ এপ্রিল পুলিশ নুর উদ্দিনকে গ্রেফতার করেছিল। কিন্তু রাতেই তাকে আবার ছেড়েও দেয়া হয়।

গত দুই বছর ধরে অধ্যক্ষের চক্রের সাথে একাকি যুদ্ধ করে নুসরাত। নুর উদ্দিন ও তার ওস্তাদের মাধ্যমে যৌন হয়রানির বিষয়টি জানাজানি হলে নুসরাত নিজেকে অপরাধী মনে করে, সিরাজের কু-প্রস্তাবের ঘটনা একটি ‘অসম্মানের’ কারণ হয়ে না দাঁড়ায় তার কাছে। বান্ধবীদের কাছে লেখা চিঠিতেও সে এসব কথা তুলে ধরে বলেছে, আমি থেমে যাব না। প্রতিবাদ করব।

আমার মনে হয় প্রথম ঘটনার পর যদি নূর উদ্দিনের শাস্তি হতো, তাহলে সিরাজুদ্দৌলার এভাবে সাহস পেতো না। কিন্তু প্রশাসন নুসরাতের পাশে থাকার কথা দিয়েও কথা রাখেনি। নিষ্ঠুর ঘটনায় নুসরাতের মৃত্যুর পর এখন পুরো দেশবাসীর দাবি- সিরাজুদ্দৌলাসহ তার সাঙ্গপাঙ্গ খুনীদের সর্বোচ্চ শাস্তি। এর জন্য দরকার প্রভাবমুক্ত সঠিক তদন্ত।

স্পেশাল করেসপনডেন্ট, দৈনিক যুগান্তর

(লেখকের ফেসবুক স্ট্যাটাস))

/অ-ভি

কিশোরী,নুসরাত,প্রতিবাদী,জীবন
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত