Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

১৬ ডিসেম্বর বাংলাদেশের জন্মদিবস নয়, শত্রুমুক্তির দিন

প্রকাশ:  ১৬ ডিসেম্বর ২০১৮, ০২:০৭
আরিফ রহমান
প্রিন্ট icon

১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস, জন্মদিবস বা জন্মদিন নয়। বাংলাদেশের জন্ম ১৯৭১ সালের ২৬শে মার্চ। সে হিসেবে আজকের (১৬ ডিসেম্বর) দিনটি আমাদের শত্রুমুক্তির দিন একটু ব্যাখ্যা করি সেটা।

যুক্তি একঃ

১৯৭১ এর ২৬শে মার্চে থেকে আমরা আমাদের স্বাধীনতাকে সত্য জেনেই যুদ্ধ করছি। স্বাধীন যদি না জানি বা মানি তাহলে আমরা পাকিস্তানের অংশ হই এবং পাকিস্তানের অংশ হয়ে থাকলে টেকনিক্যালি যুদ্ধটা নিজেদের ভেতর মানে গৃহযুদ্ধ।

আসেন আরেকটু অন্য ভাবে বুঝি-

যুক্তি দুইঃ

১৯৭১ সালের ১৬ই ডিসেম্বরের আগেই ভারত এবং ভূটান আমাদের স্বাধীনতাকে স্বীকৃতি দিয়ে দেয়। অর্থাৎ আমাদের দেশের জন্ম যদি ২৬শে মার্চ না হয়ে থাকে তাহলে স্বীকৃতি দেয়ার কোন সুযোগ আসে না। ভারত এবং ভুটান এবং পরবর্তীতে অপরাপর দেশগুলো স্বীকৃতি কাকে দিয়েছিল? দিয়েছিল বাংলাদেশকে। তাঁরা ২৬শে মার্চের স্বাধীনতার ঘোষণাকে ধরে স্বীকৃতি দেয়।

অপরদিকে বিজয় যদি ১৬ই ডিসেম্বর না হয়ে ১৭, ১৮ কিংবা ১৯ ডিসেম্বর হতো কিংবা আরও এক মাস অথবা বছর পরে হতো তাহলেও আসলে টেকনিক্যালি সমস্যা ছিলো না। কারণ ভারত আর ভূটান আমাদের স্বাধীন দেশের স্বীকৃতি দিয়ে দিয়েছে, সময়ের সাথে আরও অনেকেই দিতে থাকতো। এই সব স্বীকৃতি সবটাই অর্থহীন যদি ২৬শে মার্চ বাংলাদেশের জন্মদিন না হয়। ওটাই ভিত্তিমূল।

১৬-ই ডিসেম্বর আমাদের শত্রু মুক্তির দিন।

১৬-ই ডিসেম্বর পৃথিবীর একমাত্র পাবলিক আত্মসমর্পণের দিন।

১৬-ই ডিসেম্বর গনহত্যা শেষ হবার দিন।

লেখক- অনলাইন এক্টিভিস্ট

বিজয় দিবস,বাংলাদেশ
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত