Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫
  • ||
শিরোনাম

ভালোবাসা দিবসের পরের দিবস

প্রকাশ:  ১৫ ফেব্রুয়ারি ২০১৯, ১৪:৩২
আরিফ হাসান
প্রিন্ট icon

ভালোবাসা দিবসের পরের দিন রানু জানতে পারলো মুশফিকের মায়ের ব্লাড ক্যানসার ধরা পড়েছে। মুশফিকের মা দিন গুনছে শৈল্পিক নৈস্বগিক পবিত্র সামারিতানে ওঠার। ওর বাবার ডাক্তারের পেছনে অনেক টাকা পয়সা খরচ হয়ে গিয়েছিল। মহাখালির একটা হাসপাতালে ভর্তি মুশফিকের মা। সময় করে রানু ঠিকানা নিয়ে দেখতে গেলো ঐ হাসপাতালে। মুশফিকের মায়ের পাশে বসে আছে রানু। দেখছে... কিন্ত কথা বলছে না..! ওই সময় ওয়ার্ড ভিজিটে এক ডাক্তার এলেন। প্রেসস্ক্রিপশন দেখে রানুর কাছে জানতে চাইলেন, পেশেন্ট তার কি হন? রানু হাসলো! একটু মুচকি হাসি... ভেল্কী লাগা বাদাম ভাজা তাজা হাসি...!

ঐ দিনের পর থেকে মুশফিক আর রানু একসাথে শাহবাগে বসেনি। হাত ধরে হাটেনি আর পলাশীর পথ ধরে। ঐ দিনের পর থেকে রানু আর মুশফিককে বলেনি- ‘ওই, চল টিএসসিতে বাদাম চা খাব...! আলুর চপ খাওয়া বেশি ঝাল দিয়ে...। শোন, আমারে আর ঐ হাইব্রিড গোলাপ দিবি না, রাতে হল থেকে চুরি করে দেশি গোলাপ আনবি..! ১৫ টাকার গোলাপে ৩ কাপ চা পাওয়া যায়, খাওয়া না...! কিপ্টা কেন এত তুই..! এখন মুশফিক ঢাকার একটা কিন্ডারগার্টেন স্কুলে পড়ায়। দশ হাজার টাকা বেতন। মুশফিকের বাবা নতুন আরেকটি বিয়ে করেছে। নতুন বউ নিয়ে হেব্বি আছে সে লোক। আর রানু! ও এখন এক্স করোলায় ঘুরে। এসির বাতাস ছাড়া রানু এখন বিহ্বল হয়ে ওঠে। ওরা ভাল আছে..! তালি হবে ওদের জন্য... জোরে তালি...!

শার্টের কলার ধরে বলেছিল শীলা, বল বিয়ে করবি আমায়! কববি তো শিওর..! জেমস বলেছিল, আহ! আরে শার্টটা তো ছাড় আগে... বলছি.. বলছি...! শীলা বললো, আমি দিয়েছি কিনে, আমিই ছিড়বো। তোর কি রে! ওই, চিকেন ফ্রাই খাওয়া না..! জেমস চল বিয়ে করি। আমাদের বাবা-মা তো মেনে নিবে না। চল পালাই... সাক্ষী রইবে চন্দ্র-তারা, আমার সাথে না পালাইলে একদিন তুই খাইবি ধরা! শোন জেমস, পালায় বিয়ে করে আমরা বারিধারা কালাচানপুরে ছোট্টো একটা বস্তি টাইপ বাসায় এক রুম ভাড়া লইমু... তুই কোন কোটিপতির গাড়ির ড্রাইভারি করবি। আর আমি কারও বাসায় কাজের মেয়ের কাজ করমু। শোন, আমি মাঝে মধ্যেই সাহেবের পকেট থেকে টাকা চুরি করে দুজন সিনেমা দেখতে যামু আর হল এ বইসে ভুট্ট ভাজা খামু..! আর তুই, সাহেবের গাড়ির তেল বিক্রি করে আমারে চিকেন ফ্রাই খাওয়াবি...! শোন জেমস, চিকেন ফ্রাই কিন্ত আমার চাইই চাই..! তুই কিন্ত কোন টাইপ ইগো আনবি না... ঠিক আছে... বল ওক্কে...! দে একটা চুমু দে..! আরে দে না..! ওফ জেমস তুই মানুষ হবি কবে..! মানুষ হ প্লিজ..!

১৭ ফেব্রুয়ারী জেমসের সোনালী ব্যাংকের ভাইভা রেজাল্ট হলো। বগুড়ায় পোস্টি জেমসের। কই তারপর থেকে জেমস বগুড়ার দই-মিষ্টি নিয়েই দিন কাটাতে শুরু করল...! শীলা ফোন দিলেই ওপাশ থেকে জেমস বলতো, আমি ব্যস্ত...!! আমরা এক একজন মহাব্যস্ত মহামানব! শীলা আবার ফোন দিয়ে বলতো, কি রে তুই কি ব্যস্ত? পরে আবার... হ্যালো.... হ্যালো.... হ্যালো জেমস তুমি কি এখনও অনেক ব্যস্ত! শীলা তোমার ব্যাংকের চেক হতে চায়। ডেবিট ক্রেডিট কার্ড হতে চায়..! শুনতে পাচ্ছো... হ্যালো...!!

১৪ ফেব্রুয়ারি তো স্বৈরাচার পতন দিবস, সাথে সুন্দরবন দিবসও। কই কেউ তো পালন করে না! আসুন না পালন করি। আরে, ভালোবাসা তো থাকেই। নতুন করে কি আর বাড়াবেন বা কমাবেন। ভালোবাসা দিন দিন কমে! বাড়িওয়ালার আর ভাড়াটিয়ার মতো হয়ে যায়। ভালোবাসা দিন দিন বাড়ে কি? জানি না... যারা জানে তারাও জানে না! জানি জানি ভান করে! ভয়ে! ১৪ তারিখ কিন্ত সরিষার তেলের চেয়ে ডিজেল-পেট্রোলের দাম বেশি হয়। সরিষার চেয়ে ওটাই আজ উপকারি। বড্ড বেশি ভিটামিনযুক্ত। সুগন্ধহীন হাইব্রিড গোলাপ একপিস ২০টাকা। ব্যবসা কিন্ত খারাপ না। গোটা দেশে ১৪ তারিখ ১ কোটিরও বেশি অধিক টাকার শুধু ফুল কেনাবেচা হয়। ফার্মেসীতে জন্মনিয়ন্ত্রক অথবা জন্মরোধক দ্রব্যর লেনদেন কেমন তা জানি না! আমি একটু আতেল কি না! আমার মতো মানুষের সাধ অনেক মাগার সাধ্য নাই। আরে সবাই কি কবিতা ভালবাসে? বৃষ্টি দেখলে সবাই কি সাধ করে ভিজবার? সবাই কি আর রুদ্র মুহম্মদের মত করে বলতে পারে- ‘ভাল আছি ভাল থেকো, আকাশের ঠিকানায় চিঠি লিখ’!


লেখক: গবেষক, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, ত্রিশাল, ময়মনসিংহ নাট্যকলা ও পরিবেশনাবিদ্যা বিভাগে কর্মরত


/পিবিডি/একে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত