• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১
  • ||

কোটার বাতিল কিংবা বহাল নয়, সংস্কার চায় জাসদ

প্রকাশ:  ১০ জুলাই ২০২৪, ১৮:১৮
নিজস্ব প্রতিবেদক

চাকরিতে নিয়োগের ক্ষেত্রে কোটা পদ্ধতি সম্পূর্ণ বাতিল কিংবা বহাল না রেখে এর সংস্কার করা জরুরি বলে মনে করছে জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ।

মঙ্গলবার (৯ জুলাই) দলটি এক বিজ্ঞপ্তিতে বলেছে, “সমাজে বৈষম্য কমানোর দায়িত্ব থেকেই সরকার কোটা বহাল রেখেছে। কিন্তু তা অপ্রয়োজনীয় হয়ে পড়লে তুলে দিতে হবে। মুক্তিযোদ্ধার সন্তান বা পরিবারে কত প্রজন্ম পর্যন্ত, কীভাবে সুবিধা পাবেন তার পদ্ধতি এবং সময় কাঠামোও নির্ধারণ জরুরি।

“সংবিধানের তৃতীয় ভাগে অনুচ্ছেদ ২৯(৩) (ক) অনুযায়ী কোটা ব্যবস্থা পর্যালোচনা করে নারী, ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, প্রতিবন্ধীসহ পিছিয়ে পরা জনগোষ্ঠী এবং ক্ষতিগ্রস্ত মুক্তিযোদ্ধাদের সন্তানদের জন্য যৌক্তিক পরিমাণ কোটা সংরক্ষণ করে এই ব্যবস্থার যৌক্তিকীকরণ করতে হবে।”

সংস্কারের জন্য ‘কোটা সংস্কার কমিশন’ গঠনের দাবি জানিয়েছেন জাসদ সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার।

তাদের বিজ্ঞপ্তিতে বলা হয়, “সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করে সরকারকে রির্পোট দেওয়া এবং তার ভিত্তিতে কোটা সংস্কারের কার্যকর পদক্ষেপ নেওয়া পর্যন্ত শিক্ষার্থীদের ধৈর্য ধারণ করতে হবে।”

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে ২০১৮ সালের ৪ অক্টোবর সরকারি চাকরিতে নারী কোটা ১০ শতাংশ, মুক্তিযোদ্ধা কোটা ৩০ শতাংশ এবং জেলা কোটা ১০ শতাংশ বাতিল করে পরিপত্র জারি করে সরকার।

ওই পরিপত্রের বৈধতা চ্যালেঞ্জ করে ২০২১ সালে হাই কোর্টে রিট আবেদন করেন মুক্তিযোদ্ধার সন্তান অহিদুল ইসলামসহ সাতজন।

গত ৫ জুন সেই আবেদনের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি খিজির হায়াতের হাই কোর্ট বেঞ্চ কোটা পদ্ধতি বাতিলের সিদ্ধান্ত অবৈধ ঘোষণা করে রায় দেয়।

এরপর কোটা বাতিলে ২০১৮ সালের পরিপত্র বহালের দাবিতে রাস্তায় নামে শিক্ষার্থীরা। সড়ক অবরোধের কারণে তীব্র যানজটে ভোগান্তিতে পড়ছেন পথচারী, যাত্রীরা। এই আন্দোলনের পেছনে ‘রাজনৈতিক ইন্ধন’ দেখছে জাসদ।

২০১৮ সালে কোটা ব্যবস্থা পুরোপুরি বাতিল করে দেওয়াকে ‘আবেগপ্রসূত ভুল সিদ্ধান্ত’ ছিল জানিয়ে দলটি বিজ্ঞপ্তিতে বলেছে, “তথাকথিত 'বাংলা ব্লকেড' আন্দোলন ‘নিছক নিষ্পাপ আন্দোলন নয়’। আন্দোলনকারীরা তাদের কথাবার্তায় মুক্তিযুদ্ধ ও মুক্তিযোদ্ধাদের প্রতি ‘অশ্রদ্ধা প্রকাশ করেছে’।

“আন্দোলনকারীদের পেছনে চিহ্নিত স্বাধীনতা বিরোধী শক্তিসহ কারা রাজনৈতিক ইন্ধন যোগাচ্ছে তাও প্রকাশিত হয়েছে।”

জাসদ,কোটা অান্দোলন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close