• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

আলোর ফেরিওয়ালা ‘পলান সরকারে’র মৃত্যুতে ছাত্র ইউনিয়নের শোক

প্রকাশ:  ০১ মার্চ ২০১৯, ১৫:২৫
নিজস্ব প্রতিবেদক

গ্রামে গ্রামে ঘুরে বই ফেরি করা আলোর ফেরিওয়ালা পলান সরকারের মৃত্যুতে শোক জানিয়েছে ছাত্র ইউনিয়ন।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) এক বার্তায় সংগঠনটির ঢাকা জেলার সভাপতি রাহাত বিন এস রহমান এবং সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম এই শোক জানান।

শোক বার্তায় নেতৃবৃন্দ বলেন, নিজের টাকায় বই কিনে গ্রামে গ্রামে বিলি করতেন পলান সরকার। শিক্ষার আলোকে ঘরে ঘরে পৌঁছে দিতে তিনি আমৃত্যু কাজ করে গেছেন। আলোর এই ফেরিওয়ালার জীবনাবসান এক অপূরণীয় ক্ষতি।

তারা বলেন, ঘরে ঘরে আলো পৌঁছে দেয়ায় তার এই শ্রম স্মরণীয়। তিনি যতদিন বেঁচে ছিলেন নিজের আলোয় সবাইকে আলোকিত করেছেন। তার এই আলোকে ছড়িয়ে দিতে কাজ করে যাবার আশা ব্যাক্ত করেন নেতৃবৃন্দ।

এসময় শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন নেতৃবৃন্দ।

উল্লেখ্য,পলান সরকারের জন্ম ১৯২১ সালে। তাঁর আসল নাম হারেজ উদ্দিন। তবে পলান সরকার নামেই তাঁকে চেনে দশগ্রামের মানুষ। জন্মের মাত্র পাঁচ মাসের মাথায় তাঁর বাবা মারা যান। টাকাপয়সার টানাটানির কারণে ষষ্ঠ শ্রেণিতে পড়ার সময়ই লেখাপড়ায় ইতি টানতে হয় তাঁকে। তবে নিজের চেষ্টাতেই চালিয়ে যান পড়ালেখা। স্থানীয় একটি উচ্চবিদ্যালয়ের পরিচালনা পরিষদের সভাপতি ছিলেন পলান সরকার। তিনি ছিলেন বই পাগল মানুষ। প্রতিবছর স্কুলের ছাত্রছাত্রীদের মধ্যে যারা ১ থেকে ১০-এর মধ্যে মেধা তালিকায় স্থান পাবে, তাদের তিনি একটি করে বই উপহার দিতেন। এখান থেকেই শুরু হয় তাঁর বই বিলির অভিযান। এরপরে তিনি সবাইকে বই দিতেন। ডাক্তারি পরীক্ষায় ডায়াবেটিস ধরা পড়ার পর নিজেই হেঁটে হেঁটে বই বিলি করতেন। একটানা ৩০ বছরের বেশি সময় ধরে করেছেন এই কাজ।

পিবিডি/টিএইচ

ছাত্র ইউনিয়ন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close