Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
  • ||

২৮ বছর পর অর্থ মন্ত্রণালয় হারিয়ে পররাষ্ট্র পাচ্ছে সিলেট

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৯, ২৩:১৮ | আপডেট : ০৭ জানুয়ারি ২০১৯, ০০:০৩
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

গত ২৮ বছর ধরে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত সকলেই ছিলেন সিলেটের বাসিন্দা। এবারের নতুন মন্ত্রিসভায় কাটা পড়লো সেই ধারা। তবে অর্থ ভাণ্ডার হারালেও আরেকটি বড় মন্ত্রণালয় পেতে যাচ্ছে সিলেটবাসী। সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ছোট ভাই ড. এ কে মোমেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন।

১৯৮০ সালের ২৫ এপ্রিল জিয়াউর রহমান সরকারের আমলে এম সাইফুর রহমানের হাত ধরে অর্থমন্ত্রণালয় আসে সিলেটে। তিনি দায়িত্ব পালন করেন ১৯৮২ সালের ১১ জানুয়ারি পর্যন্ত।

এরপর ১৯৮২ সালের ৩১ মার্চ এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পান আরেক সিলেটি আবুল মাল আবদুল মুহিত। ১৯৮৪ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন তিনি।

এরপর বিরতি টেনে ১৯৯১ সালের ২০ মার্চ থেকে ১৯৯৬ সালের ৩০ মার্চ পর্যন্ত ফের অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পান এম সাইফুর রহমান।

১৯৯৬ সালের ২৩ জুন থেকে অর্থমন্ত্রণালয়ের দায়িত্বে আসেন আরেক সিলেটি শাহ এ এম এস কিবরিয়া। তিনি ২০০১ সালের ১৬ জুলাই পর্যন্ত দায়িত্ব পালন করেন।

এরপর ২০০১ সালের ১০ অক্টোবর থেকে ২০০৬ সালের ২৮ অক্টোবর পর্যন্ত ফের দায়িত্বে আসেন এম সাইফুর রহমান।

২০০৯ সালের ৬ জুন থেকে অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করছেন আবুল মাল আব্দুল মুহিত। অনেক আগেই স্বেচ্ছায় অবসরের ঘোষণা দিয়েছিলেন তিনি। এমনকি একাদশ জাতীয় সংসদ নির্বাচনেও অংশ নেননি। তার বদলে এই মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্তির গুঞ্জন ছিল ছোট ভাই এ কে মোমেনের। আলোচনায় ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ফরাসউদ্দিন আহমদ। নাম শোনা গিয়েছিল অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্ননেরও। কিন্তু সব আলোচনা ভুল প্রমাণিত করে অর্থ মন্ত্রণালয়ের দায়িত্ব পাচ্ছেন কুমিল্লা থেকে নির্বাচিত সংসদ সদস্য আ হ ম মোস্তফা কামাল।

সোমবার (৬ জানুয়ারি) শপথ নিবেন তিনি।

/পিবিডি/আরাফাত

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত