Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

সবচেয়ে বেশি বার নির্বাচিত নারী এমপি শেখ হাসিনা

প্রকাশ:  ০৮ মার্চ ২০১৯, ১২:৫৮
নিজস্ব প্রতিবেদক
প্রিন্ট icon

প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন নারী হিসেবে সবচেয়ে বেশিবার এমপি নির্বাচিত হয়েছেন। ১১ বার সংসদ নির্বাচনের মধ্যে চতুর্থ ও ষষ্ঠ নির্বাচন বর্জন করেছিল আওয়ামী লীগ। এছাড়া প্রথম ও দ্বিতীয় সংসদ নির্বাচনে শেখ হাসিনা নির্বাচন করেননি। এগুলো ছাড়া বাকি যে সাতবার তিনি নির্বাচন করেছেন প্রত্যেকবার তিনি বিজয়ী হয়েছেন।

শেখ হাসিনার পরের অবস্থানে রয়েছেন সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী (ফরিদপুর-২)। তিনি ছয়বার সংসসদ সদস্য নির্বাচিত হয়েছেন। এছাড়া আওয়ামী লীগের বেগম মতিয়া চৌধুরী (শেরপুর-২) ও জাতীয় পার্টির বেগম রওশন এরশাদ (ময়মনসিংহ-৪) পাঁচবার নির্বাচিত নারী সংসদ সদস্য। আর চারবার নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান (খুলনা-৩), বেগম সাগুফতা ইয়াসমিন (মুন্সীগঞ্জ-২) ও বেগম মেহের আফরোজ চুমকি (গাজীপুর-৫)।

তিনবার নির্বাচিত সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের শিরীন শারমিন চৌধুরী (রংপুর-৬), মাহবুব আরা বেগম গিনি (গাইবান্ধা-২), হাবিবুন নাহার (বাগেরহাট-৩), রেবেকা মমিন (নেত্রকোনা-৪), মমতাজ বেগম (মানিকগঞ্জ ২), সাহারা খাতুন (ঢাকা-১৮), সিমিন হোসেন রিমি (গাজীপুর-৪), ডা. দীপু মনি (চাঁদপুর-৩) ও জাতীয় পার্টির বেগম নাসরিন জাহান রতনা (বরিশাল-৬)।

দুইবার নির্বাচিত সংসদ সদস্যরা হলেন, আওয়ামী লীগের ইসমাত আরা সাদেক (যশোর-৬), জয়া সেন গুপ্ত (সুনামগঞ্জ-২), আয়েশা ফেরদাউস (নোয়াখালী-৬) ও জাসদের বেগম শিরীন আখতার (ফেনী-১)।

আর প্রথমবার নির্বাচিত তিনজন হলেন, আওয়ামী লীগের সৈয়দা জাকিয়া নূর (কিশোরগঞ্জ-১), সেলিমা আহমাদ (কুমিল্লা-২) ও শাহীন আক্তার (কক্সবাজার-৪)।

পিবিডি/রবিউল

শেখ হাসিনা,আওয়ামী লীগ,বেগম মতিয়া চৌধুরী,সৈয়দা সাজেদা চৌধুরী,বেগম মন্নুজান সুফিয়ান
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত