Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শনিবার, ২৩ ফেব্রুয়ারি ২০১৯, ১১ ফাল্গুন ১৪২৫
  • ||

গোটা পৃথিবীর অর্থ দিলেও জেরুজালেম দেব না: ফাতাহ

প্রকাশ:  ০৫ জানুয়ারি ২০১৮, ০০:৪২ | আপডেট : ০৫ জানুয়ারি ২০১৮, ০১:৩৩
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

পুরো পৃথিবীর সব অর্থ দেওয়া হলেও জেরুজালেম ত্যাগ করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছেন ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন ফাতাহর কেন্দ্রীয় কমিটির এক সদস্য।

যুক্তরাষ্ট্রের সঙ্গে ফিলিস্তিন একটি উন্মুক্ত রাজনৈতিক যুদ্ধে নিয়োজিত রয়েছে এবং জেরুজালেম বিষয়ে ট্রাম্প প্রশাসন তার সিদ্ধান্ত না পাল্টালে মধ্যপ্রাচ্যে কোনো ধরনের শান্তি প্রক্রিয়ায় ওয়াশিংটনকে মধ্যস্থতাকারী হিসেবে মেনে নেওয়া হবে না জানিয়ে ওই মন্তব্য করেছেন আজম আল আহমেদ নামে ওই সদস্য। যুক্তরাষ্ট্রের প্রিন্সটন ইউনিভার্সিটির শিক্ষার্থীদের সঙ্গে আলাপকালে ওই কথা বলেন তিনি।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত মঙ্গলবার ফিলিস্তিনকে তার দেশের অর্থ সহায়তা বন্ধের হুমকি দেন। সেই সঙ্গে ইসরায়েলের সঙ্গে কয়েক দশক চলা দ্বন্দ্ব ইস্যুতে মার্কিন মধ্যস্থতায় আলোচনার টেবিলে ফেরার জন্যও ফিলিস্তিনকে সময়সীমা বেঁধে দিয়েছেন তিনি। ট্রাম্পের অর্থ সহায়তা বন্ধের ওই হুমকির পরিপ্রেক্ষিতেই ফাতাহর সদস্য আল আহমেদ ওই মন্তব্য করেছেন। ফিলিস্তিনি শরণার্থীদের সহায়তায় যুক্তরাষ্ট্র জাতিসংঘের নির্দিষ্ট সংস্থার মাধ্যমে বছরে কয়েকশ মিলিয়ন ডলার অর্থ সহায়তা দিয়ে থাকে। গত বছর দেশটি ফিলিস্তিনকে ৩৬৮ মিলিয়ন ডলার প্রদান করেছিল।

জেরুজালেম ইস্যুতে ফিলিস্তিন সরকারকে চাপে ফেলে শান্তি আলোচনায় ফেরাতেই এ অর্থ সহায়তা স্থগিতের ওই হুমকি দিয়েছেন ট্রাম্প। তবে এ হুমকি সত্ত্বেও জেরুজালেম ত্যাগ করা হবে না বলে স্পষ্ট জানিয়ে দিয়েছেন ফাতাহর ওই কর্মকর্তা। আল আহমেদ বলেন, ‘ফিলিস্তিন নেতৃত্ব কখনোই জেরুজালেম ত্যাগ করবে না এবং যুক্তরাষ্ট্রের তরফে বলপ্রয়োগের তোয়াক্কা না করে ইসরায়েল-ফিলিস্তিন শান্তি প্রক্রিয়ায় মার্কিন মধ্যস্থতা প্রত্যাখ্যান করবেন তারা।’

এর আগে গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন প্রেসিডেন্ট ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্টের এমন বিতর্কিত সিদ্ধান্ত নিয়েও কথা বলেছেন ফাতাহর ওই সদস্য। রাশিয়া টুডে।

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত