Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

পাকিস্তানকে সামরিক সহায়তা দেবে ইরান

প্রকাশ:  ০৬ জানুয়ারি ২০১৮, ১৩:১৫
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

যুক্তরাষ্ট্রের সঙ্গে পাকিস্তানের দূরত্ব যতই বাড়ছে ততই আবার পাকিস্তানের সঙ্গে সম্পর্ক বাড়ানোর পায়তারা করছে রাশিয়াসহ বেশকিছু দেশ। রাশিয়ার পর এবার ইরানও আশ্বাস দিয়েছে পাকিস্তানকে সামরিক সহায়তা দেবার।

গত বৃহস্পতিবার ইরানের প্রতিরক্ষামন্ত্রী বিগ্রেডিয়ার জেনারেল আলি হাতামি ও পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী খুররম দাস্তগীর খানের মধ্যে সামরিক সহায়তা বিষয়ক ফোনালাপ হয়।

ইরানের মন্ত্রী হাতামি ফোনালাপে বলেন, এই অঞ্চলে মুসলিম বিশ্বের সাম্প্রতিক পরিস্থিতিতে ইরান এবং পাকিস্তানের মতো দুই প্রভাবশালী মুসলিম দেশের কর্মকর্তাদের মধ্যে পারস্পরিক যোগাযোগ বাড়ানো অত্যন্ত জরুরি হয়ে পড়েছে।

এছাড়াও বিশ্বের বিভিন্ন প্রান্তে নিজেদের ব্যর্থতার জন্য অন্যের ওপর দোষ চাপানোর অভ্যেস রয়েছে মার্কিনীদের এবং তারা কোনো অঞ্চলকে অস্থির করতে ইসরায়েলের নীতি অনুসরণ করছে বলেও তিনি জানান।

বিপরীতে পাকিস্তানের প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমেরিকার এই ধরনের নীতির জন্য আফগানিস্তানের নিরাপত্তা পরিস্থিতি দিনদিন খারাপের দিকে যাচ্ছে এবং প্রতিদিনই আফগানিস্তান, ইরাক এবং সিরিয়ায় সাধারণ মানুষ মারা যাচ্ছে।

তবে ইরানের সঙ্গে সামরিক সহায়তা ছাড়াও অর্থনৈতিক উন্নয়ন ঘটানোর জন্য দুই দেশ একত্রে কাজ করতে আগ্রহী বলেও জানা যায়। তবে রাশিয়ার সঙ্গে পাকিস্তান কাজ করলে, ইরান কি ভূমিকা পালন করবে তা এখনো স্পষ্ট নয়।

সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে এবং সিনেটের সিদ্ধান্ত পাকিস্তানকে দেয়া সকল সহযোগিতা বন্ধ করে দেয় যুক্তরাষ্ট্র। এরপরই মূলত দুই দেশের মধ্যকার সম্পর্কে টানাপোড়েন সৃষ্টি হয়।

কেকে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত