Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২৩ জানুয়ারি ২০১৯, ১০ মাঘ ১৪২৫
  • ||

অধিক গর্ভধারণ হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়

প্রকাশ:  ০৫ জুন ২০১৮, ১১:০১
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

যেসব নারীর দুইয়ের বেশি সন্তান রয়েছে, ভবিষ্যতে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি অন্য নারীদের চেয়ে প্রায় ৪০ শতাংশ বেশি। সম্প্রতি গবেষণার ভিত্তিতে এমন দাবি করেছেন যুক্তরাজ্যের এক দল গবেষক। তাঁরা বলছেন, গর্ভধারণের সঙ্গে হৃদযন্ত্রের নিবিড় সম্পর্ক রয়েছে।

৪০ থেকে ৪৫ বছর বয়সী প্রায় আট হাজার নারীর ওপর গবেষণাটি করেছেন ইউনিভার্সিটি অব কেমব্রিজের এক দল গবেষক। তাঁদের গবেষণা প্রতিবেদনটি আসন্ন ব্রিটিশ কার্ডিওভাসকুলার সোসাইটি কনফারেন্সে তুলে ধরা হবে।

গবেষকরা বলছেন, যেসব নারীর পাঁচ বা তার অধিক সন্তান রয়েছে, তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি। শুধু তাই নয়, অন্যান্য হৃদরোগের ঝুঁকিও তাদের ক্ষেত্রে ৩০ শতাংশ বেশি। তবে প্রতিটি সন্তান নেওয়ার সঙ্গে সঙ্গে এ ঝুঁকি বাড়তে থাকে। এর কারণ হিসেবে তারা বলছেন, প্রতিবার গর্ভধারণ কিংবা সন্তান প্রসবের সময় হৃদযন্ত্রে উল্লেখযোগ্য পরিমাণে টান লাগে। এটি মূল কারণ। এর বাইরে আরো একটি কারণ রয়েছে। সেটি হলো, বেশি সন্তান হলে একজন নারীর ওপর শারীরিক ও মানসিক চাপ অনেকটা বেড়ে যায় এবং নিজের স্বাস্থ্যের তেমন কোনো যত্ন নিতে পারে না। যাদের অধিক সন্তান রয়েছে, তাদের স্বাস্থ্যের প্রতি যত্নবান হতে এই গবেষণা উৎসাহ দেবে বলে মনে করছেন গবেষকরা। সূত্র : ইনডিপেনডেন্ট।

/এসএম

হার্ট অ্যাটাক,গর্ভধারণ
apps