Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫
  • ||

বিশ্বের পুষ্টিহীনতায় ভোগা এক-তৃতীয়াংশ শিশুর বাস ভারতে

প্রকাশ:  ২৯ নভেম্বর ২০১৮, ১৭:২৭
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

বিশ্বের পুষ্টিহীনতায় ভোগা প্রায় এক-তৃতীয়াংশ শিশুই বাস করে ভারতে। বৈশ্বিক পুষ্টি প্রতিবেদনে এমন খবর এসেছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

বৃহস্পতিবার (২৯ নভেম্বর) এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, বিশ্বের বিকাশ বাধাগ্রস্ত শিশুদের মধ্যে সবচেয়ে বেশি শিশু বাস করে ভারতে।

প্রতিবেদন বলা হয়, সারাবিশ্বে বিকাশ বাধাগ্রস্ত হওয়া শিশুর সংখ্যা ১৫ কোটি ৮ লাখ এবং উচ্চতা অনুযায়ী ওজন কম থাকা শিশুর সংখ্যা ৫ কোটি ৫ লাখ। আর এর মধ্যে ভারতেই পুষ্টিহীনতার কারণে বাধাগ্রস্ত হচ্ছে ৪ কোটি ৬০ লাখ শিশুর বিকাশ। এদের মধ্যে ২ কোটি ৫৫ লাখ শিশুর উচ্চতা অনুসারে ওজন কম।

এখানে প্রজন্মের পর প্রজন্ম ধরে পুষ্টিহীনতার উচ্চ মাত্রার কারণে শিশুদের বিলম্বিত বিকাশ, রক্তস্বল্পতা, কম জন্মহারের মতো বাঁধার মুখে পরতে হচ্ছে।

মহাদেশ হিসেবে বিশ্বের সবচেয়ে বেশি পুষ্টিহীনতা এশিয়ায়। আবার ২০০০ থেকে ২০১৭ সালের মধ্যে সবচেয়ে বেশি পুষ্টিহীনতা হ্রাস পেয়েছে এই মহাদেশেই। এখানে ৩৮ শতাংশ পুষ্টিহীনতা থেকে কমে ২৩ শতাংশে নেমেছে।

প্রতিবেদন মতে বিশ্বের প্রায় অর্ধেক (৪৭.২ শতাংশ) বিকাশ বাধাগ্রস্ত শিশুর বাস মাত্র ৩টি দেশেই। তিনটির দেশের মধ্যে দুটি হচ্ছে এশিয়ার: ভারত (৪ কোটি ৬০ লাখ) ও পাকিস্তান (১ কোটি ৭ লাখ)।

তবে এতে বলা হয়েছে, পুষ্টিহীনতার হার বিশ্বজুড়েই ক্রমবর্ধমান। তবে এই হারের গতি না বাড়লে ২০৩০ সালের মধ্যে পুষ্টিহীনতা দূর করার এসডিজির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব হবে না।

উল্লেখ্য, বিশ্বের ১৪০টি দেশের শিশুদের মধ্যে জরিপ চালিয়ে এ প্রতিবেদন তৈরি করা হয়েছে।

/আরিফ

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত