Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

ভোটাধিকার প্রয়োগে দেশমুখি মালয়েশিয়ার প্রবাসী বাংলাদেশিরা

প্রকাশ:  ২৭ ডিসেম্বর ২০১৮, ০০:০৯
আহমাদুল কবির,মালয়েশিয়া থেকে
প্রিন্ট icon

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ৩ দিন বাকি। এরই মধ্যে দেশমুখী হয়েছেন সহস্রাধিক মালয়েশিয়া প্রবাসী। প্রবাস থেকে ভোট দেওয়ার পদ্ধতি না থাকায় নিজ দলের হয়ে কাজ করার লক্ষে ইতিমধ্যে অনেকেই পাড়ি জমিয়েছেন বাংলাদেশে। আবার কেউবা প্রবাসে থেকেও প্রবাসীদের কাছে ভোট চাইছেন পছন্দের প্রার্থীদের পক্ষ হয়ে। দেশের বৃহৎ দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপির অনুসারিরা। তারা বলছেন, দেশের উন্নয়নের ধারা অব্যাহত রাখেতে মুক্তিযোদ্বের স্ব-পক্ষের দল বাংলাদেশ আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রাথীকে বিজয়ী করতে মাঠে নেমেছেন তারা। অপর পক্ষের বিএনপির অনুসারিরা বলছেন দেশের গণতন্ত্র্র ফিরিয়ে আনতে জাতীয় ঐক্যফ্রন্টের প্রতীক ধানের শীষে ভোট চাচ্ছেন প্রবাসীদের কাছে।

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জননেত্রী শেখ হাসিনার উন্নয়নের রাজনীতিকে গতিশীল রাখতে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতীক নৌকা মার্কায় ভোট দিয়ে জয়যুক্ত করে বাংলাদেশ আওয়ামী লীগকে আবারো ক্ষমতায় আনতে মালয়েশিয়া প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগে চলছে ব্যাপক নির্বাচনী প্রচারণা। ভোট চাচ্ছেন নৌকা প্রতীকে। এরই মধ্যে মালয়েশিয়া আওয়ামী লীগের আহবায়ক কমিটির আহবায়ক রেজাউল করিম রেজা ও মালয়েশিয়া আওয়ামী লীগের সভাপতি মকবুল হোসেন মুকুল, সাধারন সম্পাদক কামরুজ্জামান কামাল, শ্রমিক লেিগর সভাপতি নাজমুল ইসলাম বাবুল যুগ্ন সাধারন সম্পাদক আনোয়ার হোসেন ডবলু,সহ সভাপতি সেলিম, সহ সাধারন সম্পাদক রিপন চন্দ্র নয়ন প্রামানিক ও আইন বিষয়ক সম্পাদক সাইফুল ইসলাম সহ অঙ্গসংগঠনের প্রায় দেড় শতাধিক নেতা-কর্মী দেশে গিয়ে নৌকা প্রতীকের প্রার্থীদের পক্ষে প্রচার প্রচারনা চালিয়েছেন বলে দলীয় সূত্রে জানা গেছে।

এ দিকে মালয়েশিয়া বিএনপির সাধারণ সম্পাদক ও কেন্দ্রীয় বিএনপির সাধারণ সম্পাদক মো: মোশাররফ হোসেন চাঁদপুর ১ আসন থেকে নির্বাচন করছেন । দলের নীতি-নির্ধারকরা জানান, যেহেতু মালয়েশিয়া বিএনপির সাধারন সম্পাদক নির্বাচন করছেন সে হিসেবে আমাদের দায়িত্বটা বেশি। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচন হবে, গণতন্ত্র মুক্তির আন্দোলন। মানুষের শান্তি ফিরিয়ে আনতে, দেশে গিয়ে ভোট কেন্দ্র থেকে গ্রহণযোগ্য নির্বাচনের মধ্য দিয়ে গণতন্ত্রকে পুনরুদ্ধারে মালয়েশিয়া বিএনপি ও অঙ্গসংগঠনের প্রায় অড়াই শতাধিক নেতা-কর্মী দেশে গিয়ে ধানের শীষের প্রার্থীদের পক্ষে প্রচারনায় ব্যস্ত সময় পার করছেন বলেও দলীয় একাধিক সূত্রে জানা গেছে। নাম প্রকাশে অনিচ্ছুক বিএনপির একাধিক নেতা এ প্রতিবেদককে বলেন, যে কোনো মূল্যে দেশের গণতন্ত্র ফিরিয়ে আনতে ধানের শীষের প্রার্থীদের বিজয়ী করতে হবে।

এ দিকে বাংলাদেশের নাগরিক হয়েও ভোট দিতে পারবে না কোটি প্রবাসী। প্রবাসীরা দেশের অর্থনীতিতে বড় ধরনের ভূমিকা রাখলেও বঞ্চিত হচ্ছে ভোট প্রদান থেকে। হারাচ্ছে নাগরিক অধিকার। এবারও দেশে না যেতে পারায় ভোট দিতে পারবে না মালয়েশিয়া সহ বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসীরা। বিশ্বের ১৬০টি দেশে অবস্থানরত প্রায় এক কোটি যোগ্য নাগরিককে ভোটাধিকারের বাইরে রেখেই একাদশ জাতীয় নির্বাচন হতে চলেছে। দেশের অর্থনীতির অন্যতম চালিকাশক্তি গোল্ডেনবয় হিসেবে পরিচিত এ প্রবাসীদের নিজ দেশেই পরবাসী হয়ে থাকতে হচ্ছে।

এ নিয়ে তাদের মধ্যে ক্ষোভ ও হতাশা বিরাজ করলেও সরকার কিংবা নির্বাচন কমিশন (ইসি) কারও কোনো মাথাব্যাথা নেই এমন অভিযোগই করেছেন প্রবাসীরা। এ দিকে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী জাতীয় সংসদ নির্বাচনে ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটদানের অধিকারের কথা বলা হয়েছে। আরপিও-এর ২৭ অনুচ্ছেদ অনুযায়ী তিন ধরনের ব্যক্তি ডাকযোগে পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দিতে পারবেন। ইসির কোন ধরনের উদ্যোগ না থাকায় আরপিও ২৭ অনুচ্ছেদ পড়ে রয়েছে কাগজে কলমে।

এছাড়া ১০ শতাংশ সংরক্ষিত প্রবাসী আসন, প্রবাস কল্যাণ মন্ত্রণালয়ে প্রবাস থেকে মন্ত্রীত্ব প্রদানসহ নানা ইস্যু নিয়ে জোড় দাবি উত্থাপন করে আসছেন প্রবাসীরা।

পিবিডি-এনই

মালয়েশিয়া প্রবাসী
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত