• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার সাংবাদিক হেদায়েতের মুক্তি চায় সিপিজে

প্রকাশ:  ০৩ জানুয়ারি ২০১৯, ১৩:০১
নিজস্ব প্রতিবেদক

সদ্য শেষ হওয়া একাদশ সংসদ নির্বাচন বিষয়ক প্রতিবেদনের কারণে ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার ঢাকা ট্রিবিউনের খুলনা প্রতিনিধি সাংবাদিক হেদায়েৎ হোসেন মোল্লার মুক্তি দাবি করেছে সাংবাদিকদের সুরক্ষায় কাজ করা আন্তর্জাতিক সংগঠন কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস-সিপিজে। বুধবার(২ জানুয়ারি) নিউ ইয়র্কভিত্তিক সংস্থাটির ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতির মাধ্যমে অবিলম্বে তাকে মুক্তির আহ্বান জানানো হয় ।

ওয়াশিংটন ডিসি থেকে সিপিজের এশিয়া অঞ্চলের সমন্বয়ক স্টিভেন বাটলার বলেছেন, নির্বাচনে অনিয়মের অভিযোগ নিয়ে প্রতিবেদন প্রকাশ আর এ নিয়ে যথাযথ প্রশ্ন তোলার কারণে কোনও সাংবাদিককে গ্রেফতারের ঘটনা পুনঃনির্বাচিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার দল আওয়ামী লীগের ক্ষেত্রে একটি হতাশাজনক অবস্থান।

তিনি বলেন, সরকারকে তার দেওয়া গণতান্ত্রিক মূল্যবোধ অক্ষুণ্ন রাখার প্রতিশ্রুতি রক্ষা করতে হবে এবং সংবাদমাধ্যমের স্বাধীনতা ক্ষুণ্ন করতে ডিজিটাল নিরাপত্তা আইনের ব্যবহার থেকে বিরত থাকতে হবে।

এছাড়া ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় গ্রেফতার সাংবাদিক হেদায়েৎ হোসেন মোল্লাকে নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। ফরাসি বার্তা সংস্থা এএফপি, ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স ও সংবাদমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জার্মান সংবাদমাধ্যম ডয়চে ভেলে, ভারতের টাইমস অব ইন্ডিয়াসহ আরও বেশকিছু সংবাদমাধ্যম বিশ্ববাসীর সামনে এ সংক্রান্ত খবর হাজির করেছে। ওইসব সংবাদমাধ্যমের প্রতিবেদনে ডিজিটাল নিরাপত্তা আইনকে বিতর্কিত আখ্যা দিয়ে এর সমালোচনা করা হয়েছে।

ইংরেজি দৈনিক ঢাকা ট্রিবিউনে প্রকাশিত নির্বাচনের ফলাফল সংক্রান্ত একটি প্রতিবেদন সঠিক ও তথ্যভিত্তিক না হওয়ার অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে মো. হেদায়েৎ হোসেন মোল্লাকে। মঙ্গলবার (১ জানুয়ারি) দুপুরে গ্রেফতার করে পুলিশ। খুলনার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও বটিয়াঘাটা উপজেলার নির্বাহী কর্মকর্তা দেবাশীষ চৌধুরীর দায়ের করা মামলায় তাকে গ্রেফতার করা হয়। বুধবার (২ জানুয়ারি) জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত ৩-এর বিচারক নয়ন বিশ্বাস তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন। একই অভিযোগে দৈনিক মানবজমিনের খুলনা প্রতিনিধি রাশিদুল ইসলামের বিরুদ্ধেও মামলা হয়েছে৷

পিডিবি/জিএম

ডিজিটালনিরাপত্তা আইন, গ্রেফতার, সাংবাদিক, হেদায়েত, সিপিজে,,ডিজিটালনিরাপত্তা আইন, গ্রেফতার, সাংবাদিক, হেদায়েত, সিপিজে
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close