Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২১ ফেব্রুয়ারি ২০১৯, ৯ ফাল্গুন ১৪২৫
  • ||

ক্যামেরায় ধরা পড়ল বিশ্বের ‘বৃহত্তম’ হাঙর (ভিডিও)

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০১৯, ১৩:৪৭
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

২০১৮ সালে হলিউডি ছবি ‘দ্য মেগ’কে ঘিরে কম হইচই হয়নি। সেই কল্পবিজ্ঞান ছবির কেন্দ্রে ছিল এক দানব হাঙর, যাকে ‘মেগালোডন’ হিসেবে জানে বিশ্ব।

মেগালোডন এক প্রাগৈতিহাসিক জলচর। সে কম-বেশি ২.৬ মিলিয়ন বছর আগেই পৃথিবী থেকে হারিয়ে গেছে। কিন্তু সে যদি ফিরে আসে, কেমন হয়- এই নিয়েই কথা বলেছিল সেই ছবি। মেগালোডন না ফিরুক, তার জায়গায় এক ‘দানব’ হাঙরের সন্ধান সত্যি সত্যি পাওয়া গেল সম্প্রতি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ‘ইনসাইড এডিসন’এ প্রকাশিত এক প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, মার্কিন যুক্তরাষ্ট্রের হাওয়াইয়ের ডুবুরিরা ওহাউ নামক একস্থানে সন্ধান পেয়েছেন এই দানবীয় আকৃতির শ্বেত হাঙরটির। ২০ ফুট দৈর্ঘ্যের এই হাঙরটির ওজন কম করে ২.৫ টন হবে বলে অনুমান প্রত্যক্ষদর্শীদের।

হাঙর বিশেষজ্ঞরা জানাচ্ছেন, এটি একটি স্ত্রী-হাঙর এবং সম্ভবত সে গর্ভবতী।

জানা গেছে, ডুবুরিদের একটি দল পানির তলায় একটি তিমির দেহাবশেষ খেতে আসা টাইগার শার্কদের ভিডিও তুলছিল। এমন সময়েই ওই হাঙরটি সেখানে উদিত হয়। তাকে দেখে হতবাক হয়ে যান দলের সকলে।

ডুবুরি দলের মুখপাত্র ওশান র‌্যামসে জানান, দানব হাঙরটি সেখানে এলে টাইগার সার্কগুলি পালিয়ে যায়। তার ছবি ও ভিডিও তোলার জন্য ডুবুরিরা তার সঙ্গে বেশ খানিকক্ষণ সাঁতার কাটেন।

এর আগে হাওয়াইয়ের ওই অঞ্চলেই এক বিশাল হাঙরকে চিহ্নিত করা হয়েছিল বিশ্বের ‘বৃহত্তম’ হিসেবে। তার নাম রাখা হয়েছিল ‘ডিপ ব্লু’। অনুমান করা হচ্ছে, এটি সেই হাঙরটিই।

বিশেষজ্ঞদের মতে, গর্ভবতী হাঙরকে না ঘাঁটালে কারোকে আক্রমণ করে না। তাই তার সঙ্গে এতক্ষণ সাঁতরাতে পেরেছেন ডুবুরিরা।

/অ-ভি

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত