• শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
  • ||

স্কুটিতে ৪৭ জেলা ঘুরে ‘ভ্রমণকন্যারা’ এবার পাবনায়

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০১৯, ১৭:৫৪ | আপডেট : ২৯ জানুয়ারি ২০১৯, ১৭:৫৬
পাবনা প্রতিনিধি

‘নারীর চোখে বাংলাদেশ’ এই শ্লোগান নিয়ে স্কুটিতে চড়ে সারাদেশ চষে বেড়াচ্ছেন চার ভ্রমণকন্যা। ভ্রমণের মাধ্যমে নারীদের জাগ্রত করতে ও বাংলাদেশ সর্ম্পকে জানতে যাচ্ছেন এক জেলা থেকে আরেক জেলার শিক্ষার্থীসহ নানা শ্রেণী পেশার মানুষের কাছে। ছুটে যাচ্ছেন জেলা শহরগুলোর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

চলমান ভ্রমনের ৪৮তম শহর ভ্রমণ হিসেবে মঙ্গলবার (২৯ জানুয়ারি) সকালে পাবনা জেলা শহরের প্রভাতী পরিষদ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে উপস্থিত হন ভ্রমণকন্যারা।

ট্রাভেলটস অব বাংলাদেশ নামের সংগঠনের ব্যানারে ভ্রমণকন্যারা হচ্ছেন ডা. সাকিয়া হক, ডা. মানসী সাহা, সিলভী রহমান ও শামসুন নাহার সুমা। তাদের সহযোগীতা করছেন পাবনার মেয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী তাসলিমা খাতুনসহ বেশ কয়েকজন।

তারা শিক্ষার্থীদের মাঝে নারীর ক্ষমতায়ন, বয়োঃসন্ধি কালীন সমস্যা ও সমাধান, নিজেকে সুরক্ষার কৌশল, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস, পর্যটন কেন্দ্রগুলোর ইতিহাস ঐতিহ্য তুলে ধরে আলোচনা ও ভিডিও প্রদর্শন করছেন।

এ ব্যাপারে ভ্রমণকন্যা ডা. মানসী সাহা বলেন, ‘আমরা দুইজন ঢাকা মেডিকেল কলেজ এবং দুইজন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে লেখাপড়া শেষ করেছি। এই কার্যক্রম ২০১৬ সালের ২৭ নভেম্বর শুরু করি। আমাদের গ্রুপে এখন সদস্য সংখ্যা ২৭ হাজার। এ পর্যন্ত ৪৮ জেলা ভ্রমণ করলাম, পর্যাক্রমে সকল জেলা শেষ করব।’

ডা. সাকিয়া হক বলেন, ‘আমাদের তেমন কোন সমস্যা হয় না। হালকা কিছু সমালোচনা, ইভজিং, আর চোখে তাকানো ছাড়া তেমন কোন সমস্যা হয় না। তবে সহযোগিতা ব্যাপকভাবে পাচ্ছি। বাংলাদেশ একটি সুন্দর ও সম্ভাবনাময় দেশ। আমরা আশাবাদী এ দেশের নারী জাগরণ ও দ্রুত উন্নয়ন নিয়ে।’

সিলভী রহমান বলেন, ‘আমরা বাংলাদেশকে নিয়ে একটি নতুন পর্যটনের স্বপ্ন দেখি। যেখানে মেয়েরা এবং বিদেশীরা স্বাচ্ছন্দে বাংলাদের প্রকৃতি উপভোগ করবে।’

ভ্রমণকন্যারা পাবনা জেলা প্রশাসক মো: জসিম উদ্দিনের সাথে সাক্ষাৎ করে তাদের আগমন বার্তা পৌঁছে দেন। জেলা প্রশাসক তাদের উদ্যোগকে অভিনন্দন জানান এবং সার্বিক সহযোগিতা করেন। এরপর ভ্রমণকন্যারা পাবনা প্রেসক্লাবে এসে সাংবাদিকদের সাথে মতবিনিময় করেন। প্রেসক্লাব কর্মকর্তারা তাদের উদ্যোগকে স্বাগত জানান।

এ সময় উপস্থিত ছিলেন সিনিয়র সাংবাদিক-কলামিষ্ট দৈনিক সংবাদের ষ্টাফ রিপোর্টার হাবিবুর রহমান স্বপন, প্রেসক্লাবের সহ-সভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, সাধারন সম্পাদক আাঁখিনুর ইসলাম রেমন, সহ-সাধারন সম্পাদক জিকে সাদী, একুশে টিভির প্রতিনিধি রাজিউর রহমান রুমী, বাসস ও ভোরের কাগজের রফিকুল ইসলাম সুইট, ডেইলী স্টারের ষ্টাফ রিপোর্টার আহমেদ হুমায়ুন কবির তপু, গাজী টিভির ইমরোজ খোন্দকার বাপ্পী, আমাদের সময়ের শুশান্ত কুমার সরকার প্রমুখ।

/পিবিডি/একে

ভ্রমণ,নারী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close