• মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
  • ||

ইসরাইলের ওপর খেপেছেন মাহাথির

প্রকাশ:  ২৯ জানুয়ারি ২০১৯, ১৮:৫০
আন্তর্জাতিক ডেস্ক
ফাইল ছবি

পূর্বনির্ধারিত একটি আন্তর্জাতিক ক্রীড়া প্রতিযোগিতার আয়োজন করতে না দেয়ায় ইসরাইলের ওপর ক্ষোভ ঝেড়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ।

সম্প্রতি মালয়েশিয়া ইহুদিবাদী ইসরাইলি ক্রীড়াবিদদের নিষিদ্ধ করার প্রেক্ষিতে আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি) ঘোষণা করেছে, কুয়ালালামপুর ২০১৯ সালের ওয়ার্ল্ড প্যারা সুইমিং চ্যাম্পিয়নশীপের আয়োজন করতে পারবে না। এর প্রতিক্রিয়ায় ইসরাইলকে ‘অপরাধী রাষ্ট্র’ হিসেবে আখ্যায়িত করেছেন মাহাথির মোহাম্মদ। খবর এএফপি’র।

মুসলিম প্রধান মালয়েশিয়ার সাথে ইহুদি রাষ্ট্রটির কোন কূটনৈতিক সম্পর্ক নেই। ইসরাইলি পাসপোর্ট নিয়ে কেউ দেশটিতে ঢুকতে পারে না। কিন্তু ২০১৭ সালে আইপিসি কে দেশটির পক্ষ থেকে আশ্বাস দেয়া হয়েছিল ইসরাইলের যোগ্য ক্রীড়াবিদদের প্রতিযোগিতাটিতে অংশ নিতে দেয়া হবে।

যদিও ৯৩ বছর বয়সী মাহাথিরের নেতৃত্বাধীন দেশটির নতুন সরকারের আমলে পরিস্থিতি পাল্টে গেছে।

আইপিসি’র এই সিদ্ধান্তে ক্ষোভ প্রকাশ করে মাহাথির বলেন, ‘ইসরাইল একটি অপরাধী রাষ্ট্র এবং নিন্দা পাওয়ার যোগ্য।’

তিনি বলেন, ‘আমরা মনে করি ইসরাইলিদের আমাদের দেশে ঢুকতে না দেয়ার অধিকার আমাদের রয়েছে। আর এজন্য বিশ্ব সম্প্রদায় যদি আমাদের নিন্দা করে তবে তাদেরকে ভণ্ড বলার অধিকার আমাদের রয়েছে।’

মালয়েশিয়ার কুচিংয়ে ২৯ জুলাই থেকে ৪ আগস্ট পর্যন্ত ২০২০ সালের টোকিও প্যারালিম্পিকস এর জন্যে বাছাইপর্বটি অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

প্রতিবেদনে আরও বলা হয়, ইসরাইলি সৈন্যরা মার্চ মাস থেকে এখন পর্যন্ত অন্তত ২৪৫ ফিলিস্তিনীকে গুলি করে হত্যা করেছে।

/পিবিডি/একে

মাহাথির মোহাম্মদ,ইসরাইল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close