Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ১৭ ফেব্রুয়ারি ২০১৯, ৫ ফাল্গুন ১৪২৫
  • ||

যেভাবে চিনবেন ভুয়া খবর

প্রকাশ:  ৩০ জানুয়ারি ২০১৯, ২০:৪০
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

তথ্য বা সংবাদই শক্তি, সংবাদই জ্ঞান। কিন্তু অবাধ তথ্য-প্রযুক্তির এই যুগে প্রায়ই আমাদেরকে ভুয়া সংবাদের মাধ্যমে প্রতারিত ও বিব্রত হতে হয়। এই প্রতারণা থেকে বাঁচতে চলুন জেনে নেওয়া যাক ভুয়া সংবাদ চেনার উপায়গুলো।

ভুয়া খবর চেনার জন্য যে কথাটা মনে রাখতে হবে তা হল: ভুয়া খবর অনেকটা আপেলের মতো। দোকানে এটাকে দেখতে সুস্বাদু মনে হতে পারে কিন্তু পরে হয়তো দেখলেন এটি পচে গেছে। খবরও একই রকম। দেখতে আকর্ষণীয় কিন্তু পরে দেখা গেল খবরটা মিথ্যা।

তো আমরা কী করতে পারি ?

নিজেকে জিজ্ঞেস করুন, কে? কী? কেন? কখন ? কোথায়?

কে আপনাকে আপেলটি দিয়েছে? আপনি কি তাকে বিশ্বাস করতে পারেন? তাদের ওয়েবসাইটে গিয়ে দেখুন কেউ কী বলছে যে তাদের অতীত খুব একটা সুবিধার নয়? আপনি কী খাচ্ছেন? বাইরে থেকে দেখতে ভাল লাগতে পারে কিন্তু এর ভেতরে কি আছে? এ বিষয়ে কী এর আগের কোন তথ্য আছে আপনার কাছে? কেন আপেলটি বিক্রি করা হলো? তার কি কোন উদ্দেশ্য আছে? দেখে নিন রাজনৈতিক উদ্দেশ্য আছে কিনা? কোন কিছুর প্রচারণার জন্য কি তারা অর্থ পাচ্ছে? আপেলটি কখন গাছ থেকে পাড়া হয়েছিল? এটা ফ্রেশ নাকি অনেক দিন আগের?

ভুয়া খবর যেন আপনাকে প্রতারিত করতে না পারে।

মনে রাখুন: কে...কী... কেন... কখন...। কারণ আপনি পচা একটি আপেল খেয়ে অসুস্থ হতে চাইবেন না। এরকম সন্দেহজনক কিছু বন্ধুদের সাথে শেয়ারও করতে চাইবেন না। যেটা একজনের কাছ থেকে আরেকজনের কাছে যেতেই থাকে যেতেই থাকে।

পিবিডি/ ইকা

ভুয়া,খবর
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত