• শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

নগরীতে বসন্ত উৎসব

প্রকাশ:  ১৩ ফেব্রুয়ারি ২০১৯, ১৯:৫২
ফিচার ডেস্ক
ছবি- সংগৃহীত।

আজ অতিবাহিত হলো বাংলা পঞ্জিকার একাদশতম মাসের প্রথম দিন তথা পহেলা ফাল্গুন। এই দিনেই শুরু হয় ঋতুরাজ বসন্তের। বসন্তকে বরণ করে নিতে রাজধানী ঢাকায় দিনটি উৎসবের আমেজে পালিত হয়েছে। জাতীয় বসন্ত উৎসব উদযাপন পরিষদ প্রতিবারের মতো এবারও দিনটিকে বরণ করে নিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের বকুলতলা এবং ধানমণ্ডির রবীন্দ্র সরোবরের উন্মুক্ত মঞ্চে আয়োজন করে জাতীয় বসন্ত উৎসবের।

আজ রাজধানীর রাজপথে, পার্কে, বইমেলায়, ঢাকা বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে বাসন্তী বসনে সুসজ্জিত অসংখ্য তরুণ-তরুণীকে আনন্দময় পদচারণায় মগ্ন দেখা যায়। বসন্ত মানে পূর্ণতা, বসন্ত মানে নতুন শুরু, একে অপরের হাত ধরে পাশাপাশি জীবনের স্রোতে চলা। শীতের জীর্ণতা সরিয়ে বসন্তে ফুলে ফুলে মেতে ওঠে প্রকৃতি। পলাশ শিমুল গাছে লাগে আগুন রঙের খেলা।

এবার পহেলা ফাল্গুন সকাল সাতটায় চারুকলা অনুষদের বকুলতলায় যন্ত্রসঙ্গীতের সুরে শুরু হয় বসন্ত আবাহন। চলে দুপুর ১২টা পর্যন্ত। বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত চলে বসন্ত বন্দনা উৎসব।

এছাড়া বসন্ত আবাহনের উৎসব চলে পুরান ঢাকার বাহাদুর শাহ পার্ক, ধানমণ্ডির রবীন্দ্রসরোবর মঞ্চ ও উত্তরার ৩ নম্বর সেক্টরের উন্মুক্ত মঞ্চে। উৎসবে শিশু-কিশোরদের পরিবেশনা, আদিবাসী পরিবেশনা, বসন্ত কথন পর্ব, দলীয় সংগীত, দলীয় আবৃত্তি, একক সঙ্গীত ও বাউল সংগীত পরিবেশিত হয়। সকাল সাড়ে নয়টায় বের হয় বসন্ত শোভাযাত্রা।

বসন্তের ঢেউ আছড়ে পড়েছিল এবার অমর একুশে গ্রন্থমেলায়ও। বইয়ের মেলা হয়ে উঠছিলো ফাগুনেরও। রমনা পার্ক, চন্দ্রিমা উদ্যানের সবুজের সঙ্গে আজ হলুদ রংটি মিলেমিশে একাকার হয়ে গেছে। কলেজ বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস, রেস্তরা সবখানে পরিলক্ষিত হয় উৎসবের রং। উচ্ছ্বল ছোটাছুটি।

১৯৫২ সালে এমনই এক বসন্তের দিনে সালাম, বরকত, রফিক, জব্বারসহ আরো অনেক ভাষা শহীদের রক্তের বিনিময়ে বাঙালির রাষ্ট্রভাষার মর্যাদা আদায় হয়েছিল। ঋতুরাজ বসন্ত ঘিরে বাংলাদেশের মানুষের তাই আবেগের কমতি নেই কোন।

১৮ বছর আগে ১৪০১ বঙ্গাব্দ থেকে চালু হয় বসন্ত উদযাপন রীতি। সেই থেকে জাতীয় বসন্ত উদযাপন পরিষদ বসন্ত উৎসব আয়জন করে চলেছে।

তবে বসন্ত তো আসলে আয়োজিত উৎসবে নয়, আসে প্রকৃতিতে। আসে মানুষের মনে। আসে জল-হাওয়া-বনে। আসে গানে আর ছন্দে। কাব্যে ও আনন্দে। আসে নতুন দিনের, নতুন পথের স্বপ্ন আবীর মেখে।

পিবিডি/ হাসনাত

বসন্ত উৎসব,নগরী,ফাল্গুন,ফাগুন
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close