Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

দৃষ্টান্ত গড়লেন আজিম প্রেমজি, সেবাকাজে দান ৫২ হাজার কোটি টাকা

প্রকাশ:  ১৬ মার্চ ২০১৯, ০০:২২
পূর্বপশ্চিম ডেস্ক
প্রিন্ট icon

ভারতের বিখ্যাত তথ্যপ্রযুক্তি সংস্থা ‘উইপ্রো’ এর র চেয়ারম্যান আজিম প্রেমজি তাঁর নিজের শেয়ারের ৩৪ শতাংশ সামাজিক কাজের জন্য বিলিয়ে দিচ্ছেন। তাঁর দান করা ৩৪ শতাংশ শেয়ারের মূল্য হল ৭৫০ কোটি মার্কিন ডলার যা ভারতীয় মুদ্রায় ৫২ হাজার ১৭৭ কোটি সাড়ে ৮৭ লক্ষ টাকা। শিক্ষা ও বিভিন্ন ধরনের সেবামূলক কাজের জন্য আজিমের দেওয়া এই অর্থ ব্যয় করা হবে।

বৃহস্পতিবার ‘আজিম প্রেমজি ফাউন্ডেশন’-এর পক্ষ থেকে এক বিবৃতিতে এই কথা জানানো হয়েছে। সংস্থার তরফে এই অর্থ দানের ফলে শিক্ষা ও সেবামূলক কাজে আজিম প্রেমজি ফাউন্ডেশনের অনুদানের পরিমাণ বেড়ে হল ২ হাজার ১০০ কোটি ডলার। ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ১ লক্ষ ৪৬ হাজার ১০৮ কোটি ৫৫ লক্ষ টাকা।

ভারতে শিক্ষার প্রচার ও প্রসারে দীর্ঘদিন ধরেই কাজ করে চলেছে আজিম প্রেমজি ফাউন্ডেশন। শিক্ষা বিস্তারে ১৫০টিরও বেশি অলাভজনক সংস্থাকে নিয়মিতভাবে অর্থ সাহায্য দিয়ে থাকে এই ফাউন্ডেশন। সমাজের দরিদ্র ও পিছিয়ে পড়া শ্রেণির মানুষের উন্নয়নেও বেশ কয়েক বছর ধরে নিয়মিত আর্থিক অনুদান দিয়ে চলেছে সংগঠনটি। আজিম প্রেমজি ফাউন্ডেশন একটি বিশ্ববিদ্যালয়ও পরিচালনা করে।

আজিম প্রেমজি বিশ্ববিদ্যালয় তরুণ অধ্যাপক ও গবেষকদের সামনে সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। এই বিশ্ববিদ্যালয় মানবসম্পদ উন্নয়নের জন্য একটি পৃথক বিভাগ চালু করেছে। শুধু ডিগ্রি প্রদান নয়, এই বিশ্ববিদ্যালয় ছাত্রছাত্রীদের গবেষণার জন্যও উন্নতমানের সুযোগও সবিধা দিয়ে থাকে। বিশ্ববিদ্যালয়ের তরফে নিয়মিত বিভিন্ন শিক্ষামূলক কর্মসূচির আয়োজন করা হয়। পেশাদারি শিক্ষায় শিক্ষিত করে তোলাই এই বিশ্ববিদ্যালয়ের মূল লক্ষ্য। খুব শীঘ্রই বেঙ্গালুরুতে থাকা এই বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হল পাঁচ হাজার ছাত্রছাত্রীকে পড়াশোনার সুযোগ করে দেওয়া। খুব শীঘ্রই উত্তর ভারতেও এ ধরনের একটি বিশ্ববিদ্যালয় চালু করার সিদ্ধান্ত নিয়েছেন আজিম প্রেমজি।

কয়েকদিন আগেই একটি সমীক্ষায় বলা হয়েছিল যে গত পাঁচ বছরে সেবামূলক কাজে ভারতের ধনকুবেরদের অবদান কমেছে। তবে সমীক্ষা যাই বলুক না কেন, প্রেমজির এই ঐতিহাসিক পদক্ষেপ নজির সৃষ্টি করেছে।

আজিম প্রেমজি
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত