• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

আসন্ন অস্ট্রেলিয়ায় সংসদ নির্বাচনে প্রার্থী বাংলাদেশের উর্শী

প্রকাশ:  ২০ মার্চ ২০১৯, ১৬:২২
পূর্বপশ্চিম ডেস্ক

আসন্ন রাজ্য সংসদ নির্বাচনে অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের (এনএসডব্লিউ) মনোনয়ন পেয়েছেন বাংলাদেশি নাগরিক সাবরিন ফারুকি উর্শী। এই নির্বাচনে তিনি দ্বিকক্ষ বিশিষ্ট পার্লামেন্টের উচ্চকক্ষে লেবার পার্টির (এএলপি) প্রার্থী হিসেবে অংশ নিচ্ছেন।

সাবরিন ফারুকি উর্শী হবেন প্রথম বাংলাদেশি যিনি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের এই নির্বাচনে অংশ নিচ্ছেন।

আগামী ২৩ মার্চ রাজ্য সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।সেখানে তিনি বর্তমান বিরোধী দল লেবার পার্টির প্রার্থী হিসেবে আইন পরিষদের একটি আসনে লড়বেন।

সিডনিতে ১৫ বছর ধরে বসবাস করছেন সাবরিন ফারুকি উর্শী।তবে বাংলাদেশের ঢাকাতেই শৈশব-কৈশোর কাটিয়েছেন সাবরিন। সে হিসেবে পড়াশোনাও ঢাকাতেই করেছেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইংরেজিতে অনার্স শেষ করে উর্শী উচ্চতর ডিগ্রি নিতে অস্ট্রেলিয়া পাড়ি জমান। সেখানে ইউনিভার্সিটি অব নিউ সাউথ ওয়েলস থেকে মাস্টার্স (ল্যাংগুয়েজ ও টিচিং) এবং ২০১০ সালে ইউনিভার্সিটি অব সিডনি থেকে পিএইচডি ডিগ্রি সম্পন্ন করেন।

ইউনিভার্সিটি অব সিডনিতে তিন বছর শিক্ষকতাও করেছেন সাবরিন। এরপর ফেডারেল সরকারের ব্যুরো পরিসংখ্যানে তিন বছর এবং ফেয়ার ওয়ার্ক কমিশনে পাঁচ বছর চাকরি করেন।

এসময় অস্ট্রেলিয়ার মূলধারার রাজনীতিতে অনুপ্রবেশ ঘটে সাবরিনের। প্রায় চার বছর ধরে সেখানে রাজনীতিতে বেশ সক্রিয় এই বাংলাদেশি।

এ বিষয়ে সাবরিন ফারুকি উর্শী বলেন, আমি মানুষের সেবায় নিজেকে নিয়োজিত রাখতে চাই। এজন্য বেশ কিছু স্বেচ্ছাসেবী কাজে জড়িত আমি। আর এ কাজের পেছনে রাজনৈতিক পৃষ্ঠপোষকতা থাকলে বড় মাপের প্লাটফর্মের সুযোগ থাকে। এ ছাড়াও সংসদে জনপ্রতিনিধি ও নীতিনির্ধারক হিসেবে কাজ করার সুযোগ রয়েছে।

সমাজকল্যাণে নারীদের আরও সম্পৃক্ততা প্রয়োজন উল্লেখ করে তিনি বলেন, আমি চাই সমাজকল্যাণ ও রাজনীতির যোগ্যতাকে কাজে লাগিয়ে সমাজটাকে আরও গতিশীল করে তুলতে। নারীদের এখন বহুমুখী প্রতিভা রয়েছে, যা কাজে লাগিয়ে কল্যাণমুখী সমাজ গড়ে তোলা সম্ভব।

পিবিডি/জিএম

অস্ট্রেলিয়া,সংসদ নির্বাচন,বাংলাদেশি নাগরিক,সাবরিন ফারুকি উর্শী
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close