Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • রবিবার, ২১ এপ্রিল ২০১৯, ৮ বৈশাখ ১৪২৬
  • ||

ছবি তুলতে গিয়ে স্রোতে ভেসে গেলেন তরুণী (ভিডিও)

প্রকাশ:  ২০ মার্চ ২০১৯, ১৯:০৪ | আপডেট : ২০ মার্চ ২০১৯, ২১:০০
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

সম্প্রতি ছবি তুলতে গিয়ে ঝুঁকিপূর্ণ আচরণ বেড়েই চলেছে। আর এর কারণে দিন দিন মৃতের সংখ্যা বাড়ছে বিশ্বে। সম্প্রতি সমুদ্রের ঢেউয়ের সামনে দাঁড়িয়ে ছবি তুলতে গিয়ে মারাত্মক বিপদের মুখে পড়েন এক তরুণী। কোনোক্রমে কপাল জোরে বেঁচে যাওয়া সেই তরুণী এখন সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

ইন্দোনেশিয়ার নুসা লেম্বোনগানের ডেভিল’স টিয়ার সমুদ্র সৈকতে ভয়ংকর ঢেউয়ের সামনে দাড়িয়ে ছবি তুলতে চেয়েছিলেন তিনি। সেখানে ঢেউয়ের ঝাপটায় প্রায় ভেসে যেতে বসেছিলেন তিনি। আর সেই ভিডিও ছড়িয়ে পড়েছে ফেসবুকে।

ভিডিওতে দেখা যায়, ইন্দোনেশিয়ার সেই সমুদ্র সৈকতে পাথরের টিলার উপর দু’হাত ছড়িয়ে দাঁড়িয়ে তরুণী। ব্যস্ত ছবি তুলতে। পেছনে উত্তাল সমুদ্র। ঠিক তখনই হঠাৎ করেই বিরাট একটি ঢেউ এসে ধাক্কা মারে তাকে। টাল সামলাতে না পেরে তীব্র জলের তোড়ে ভেসে যান তিনি।

তবে জানা গিয়েছে, আহত হলেও প্রাণে বেঁচে যান সেই নারী। আচমকা ঢেউয়ে আহত হয়েছেন সমুদ্র সৈকতে উপস্থিত আরো কয়েক জন। সমুদ্রের কাছেই থাকা উদ্ধারকর্মীদের তৎপরতায় এই যাত্রায় রক্ষা পান ওই নারী।

শুধু এই স্থান নয়, আরও বহু স্থানেই পর্যটকরা বিপজ্জনক আচরণ করতে গিয়ে মৃত্যুমুখে পড়ছেন।

সমীক্ষা অনুযায়ী, ২০১৪ সালের মার্চ থেকে শুরু করে সেপ্টেম্বর ২০১৬ সাল পর্যন্ত সেলফি তুলতে গিয়ে ১২৭ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ৭৬টি ঘটনা ভারতে ঘটেছে। সেলফি তুলতে গিয়ে মৃত্যুর ঘটনার মধ্যে ৬০ শতাংশ ঘটেছে ভারতে। কয়েক বছর আগে, মুম্বাইয়ে আরব সাগরের ধারে দাঁড়িয়ে সেলফি তুলতে গিয়ে পা পিছলে জলে পড়ে যায় তিন যুবতী। তিন যুবতীকে বাঁচাতে গিয়ে প্রাণ দেয় এক যুবক।

২০১৬ সালের জানুয়ারি মাসে চলন্ত ট্রেনের সামনে দাঁড়িয়ে সেলফি তুলতে গিয়ে উত্তরপ্রদেশে মারা গিয়েছিল তিন কলেজ পড়ুয়া। ওই ঘটনায় বেঁচে যাওয়া চতুর্থ সঙ্গী পুলিশকে জানিয়েছিল, চলন্ত ট্রেনের সামনে গিয়ে সেলফি তোলার শখ হয়েছিল তাদের। এছাড়া চলতি বছরের গোড়ার দিকেই বিষাক্ত সাপ নিয়ে সেলফি তুলতে গিয়ে এক ছোবলেই প্রাণ হারান এক ব্যক্তি।

সাম্প্রতিক এক গবেষণা জানাচ্ছে, সেলফির প্রতি অত্যধিক আসক্তিই এই বিপদ ডেকে আনছে। কিন্তু প্রশ্ন উঠতেই পারে, সামান্য ফ্রন্ট ক্যামেরায় ছবি তোলাকে কেন্দ্র করে কেন এত আসক্ত হয়ে পড়ছে মানুষ?

গবেষকরা জানাচ্ছেন, মানুষের সহজাত প্রবৃত্তি হল, তারা নিজের ক্যামেরায় তোলা ছবির চেয়ে আয়নায় প্রতিফলিত রূপকেই বেশি পছন্দ করে। আমরা আয়নায় যে ছবি দেখি, ফ্রন্ট ক্যামেরাও হুবহু সেই ছবিই তুলে ধরে। সেই জায়গা থেকেই ফ্রন্ট ক্যামেরার প্রতি বেশি আসক্ত মানুষ।

এর সঙ্গে সোশ্যাল মিডিয়া আসার পর যোগ হয়েছে বিভিন্ন মুহূর্তের ছবি সকলের সঙ্গে ভাগ করে নেওয়ার ট্রেন্ড। তরুণ সমাজের একাংশ বন্ধুবান্ধবদের মন্তব্য এবং প্রশংসা কুড়ানোর জন্য নাওয়াখাওয়া ভুলে বিপজ্জনক পরিস্থিতিতে সেলফি তোলা নিয়ে মেতে উঠছেন। আর এখন সেলফি তোলার ফলে মৃত্যুর ঘটনা বেড়ে যাওয়ায় পরিস্থিতি সামলানোর কার্যকর উপায় উদ্ভাবনের দাবি করছেন অনেকেই।

পিবিডি/এআইএস

ছবি,তরুণী
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত