Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • শুক্রবার, ২২ ফেব্রুয়ারি ২০১৯, ১০ ফাল্গুন ১৪২৫
  • ||

৯০’র জেনারেশন হচ্ছে আদর্শের জেনারেশন

প্রকাশ:  ০৬ ডিসেম্বর ২০১৮, ১১:৩৮
মুখলেছউদ্দিন শাহীন
প্রিন্ট icon

মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার ৯০'র গণআন্দোলনের কেন্দ্রীয় ছাত্র নেতা জনাব শফি আহমেদকে নিয়ে একটি মন্তব্য করেছে যা সম্প্রতি ফেসবুকে বেশ আলোচনা সমালচনা তৈরি করেছে । তিনি প্রশ্ন করেছেন শফি আহমেদ কে এবং কোথা থেকে পড়াশুনা করেছেন ।

১৯৭১ এর পর ৮২ থেকে ৯০'র আন্দোলনের রাজনৈতিক সংস্কৃতির উপর দাড়িয়ে এখনো টিকে আছে আজকের বাংলাদেশর রাজনৈতিক নেতৃত্ব । ৭১ এর পর ৯০ এর আন্দোলনের নেতা কর্মীদের রাজনৈতিক ও সামাজিকভাবে সকলেই সম্মানের সাথে স্মরণ করে । জনাব মোস্তাফা জব্বার আধুনিক কম্পিউটারের বাংলা অক্ষরের জনক ও বাংলাদেশের তথ্য প্রযুক্তিতে যথেষ্ট অবদান রেখেছেন সেই জন্য জাতি উনার কাছে কৃতজ্ঞ । উনার কৃতজ্ঞতার পুরস্কার সরূপ আজ উনি এই দেশের একজন মাননীয় মন্ত্রী । জনাব মোস্তাফা জব্বার ৯০ এর আন্দোলনের সময় কোথায় ছিলেন এবং কি ভুমিকা রেখেছেন সেই তথ্য আমার জানা নেই তবে উনার মন্তব্য শুনে মনে হচ্ছে এই আন্দোলনের সাথে উনার কোন ধরনের সম্পৃক্ততাও নেই এবং কোন শ্রদ্ধাও নেই । ৮২ থেকে ৯০ পর্যন্ত পুরো জাতির যুব সমাজ তাদের যৌবন বিসর্জন দিয়ে রাস্তায় মিছিল -প্রতিবাদ করেছে । ৯০-এর জেনারেশন হচ্ছে প্রতিবাদী জেনারেশন , ৯০-এর জেনারেশন হচ্ছে আদর্শের জেনারেশন ।

দলমত নির্বিশেষে ৯০-এর জেনারেশন একটি পরিবার । এই পরিবাররের প্রতিটি সদস্য নেতা কর্মী স্ব স্ব ক্ষেত্রে বিনা স্বার্থে দেশপ্রেমিক নাগরিক হিসেবে আজও সকলের সম্মানের ও শ্রদ্ধার পাত্র । জনাব মোস্তাফা জব্বার যে প্রশ্ন করেছেন তা উনার অজ্ঞতার বহিঃপ্রকাশ কারন উনি জানেন না যে, জনাব শফি আহমেদ শুধু ৯০'র কেন্দ্রীয় ছাত্র নেতাই নন উনি ৯০'র এর গন অভ্যুত্থানের একজন অন্যতম রুপকার । তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইনে অনার্স ও মাস্টার্স করেছেন । তিনি বাংলাদেশের তৎকালীন ছাত্র রাজনীতির একজন আইডল এখনো সারাদেশে বিভিন্ন পর্যায়ে উনার হজার হাজার ভক্ত ও অনুসারী আছেন ।

আমি ৯০'র আন্দোলনের তৎকালীন ছাত্র সগঠন বিপ্লবী ছাত্র সংঘের কেন্দ্রীয় আহবায়ক ও সাবেক সর্বদলীয় ছাত্র ঐক্যের কেন্দ্রীয় নেতা হিসেবে সরকারের একজন মন্ত্রীর সাবেক ৯০'র ছাত্র নেতা জনাব শফি আহমেদকে না চেনা ও উনার সম্পর্কে ধারনা না থাকা একটি রাজনৈতিক অজ্ঞতা বলেই মনে করি । কারন স্বয়ং বর্তমান প্রধানমন্ত্রী ব্যক্তিগতভাবে জনাব শফি আহমেদকে খুব ভাল চিনেন এবং উনার রাজনৈতিক ভুমিকা সম্পর্কে ওয়াকিবহাল ।

লেখকঃ ৯০'র আন্দোলনের তৎকালীন ছাত্র সগঠন বিপ্লবী ছাত্র সংঘের কেন্দ্রীয় আহবায়ক ও সাবেক সর্বদলীয় ছাত্র ঐক্যের কেন্দ্রীয় নেতা

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত