Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বৃহস্পতিবার, ২৪ জানুয়ারি ২০১৯, ১১ মাঘ ১৪২৫
  • ||

পোস্ট না করা ছবিও ফাঁস ফেসবুকে!

প্রকাশ:  ১৯ ডিসেম্বর ২০১৮, ১৮:২১
আন্তর্জাতিক ডেস্ক
প্রিন্ট icon

সফটওয়্যারজনিত সমস্যার কারণে ফেসবুক থেকে ৬৮ লাখ ইউজারের ব্যক্তিগত ছবি ফাঁস হয়ে গিয়েছে। ফোন থেকে পোস্ট না করা ছবিও ফাঁস হয়েছে বলে জানানো হয়েছে।

আমেরিকার নিউ ইয়র্কের ব্রায়ান্ট পার্ক-এ ফেসবুকের গোপনীয়তা নিয়ে এক অনুষ্ঠানে এমনই চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করা হয়েছে।

বিশ্বের অন্যতম বড় এই সোশ্যাল মিডিয়াটি জানায়, সেপ্টেম্বর মাসে ১২ দিন ধরে বেশ কিছু থার্ড অ্যাপ স্বাভাবিকের চেয়ে অনেক বেশি ছবি অ্যাকসেস করতে পেরেছে। কোন কোন অ্যাকাউন্ট এর ফলে ক্ষতি হয়েছে তা গ্রাহকদের জানানো হবে বলে ফেসবুকের তরফে জানানো হয়েছে। সাম্প্রতিক সময়ে কয়েক দফা তথ্য ফাঁসের শিকার হয়েছে ফেসবুক। কেমব্রিজ অ্যানালিটিকা তথ্য কেলেঙ্কারির ঘটনায় তীব্র সমালোচনার মুখেও পড়তে হয়েছে সংস্থাটিকে।

তাদের তরফ থেকে জানানো হয়, কোনও ইউজার যখন তাদের ছবি নিতে কোনও অ্যাপকে অনুমতি দেন, আমরা সাধারণত গ্রাহক যে ছবিগুলো তাদের টাইমলাইনে পোস্ট করেছেন সেগুলোর অনুমতি দিয়ে থাকি। এবারের ঘটনায় ত্রুটির কারণে ডেভেলপাররা সম্ভবত অন্যান্য ছবিরও অ্যাকসেস পেয়েছে। আর এই ত্রুটির কারণে ১৫০০ অ্যাপ আক্রান্ত হয়েছে বলেও জানিয়েছে ফেসবুক।

গ্রাহকের টাইমলাইন ছবির পাশাপাশি অন্যান্য ফিচারের মধ্যে স্টোরিজ এবং মার্কেটপ্লেইসের ছবিও নিতে পেরেছেন ডেভেলপাররা। গ্রাহক আপলোড করেছেন কিন্তু ফেসবুকে পোস্ট করেননি এমন ছবিও দেখতে পেরেছেন তারা।

ফেসবুক জানায়, “ভুক্তভোগী ইউজারদের ছবি মুছে ফেলতে” আক্রান্ত ডেভেলপারদের সহায়তা করা হবে।

পিবিডি/আরিফ

ফেসবুক,ছবি ফাঁস
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত