Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • মঙ্গলবার, ২৬ মার্চ ২০১৯, ১২ চৈত্র ১৪২৫
  • ||
শিরোনাম

‘ভালো মন্দ বোঝার বয়স এখনও হয়নি তার?’

প্রকাশ:  ১৬ ফেব্রুয়ারি ২০১৯, ১০:৫৪
তসলিমা নাসরিন
প্রিন্ট icon
ফাইল ছবি

বাংলাদেশের মেয়ে শামিমা বেগম, বাপ-মার সঙ্গে লন্ডনে থাকতো, ২০১৫ সালে মাত্র ১৫ বছর বয়সে দুই বান্ধবী নিয়ে চলে গিয়েছিল সিরিয়ায়, মনে আছে?

সেই মেয়ে এখন লন্ডনে ফিরতে চায়। পেটে ন' মাসের বাচ্চা। আগের দুটো বাচ্চা মরে গেছে রোগে ভুগে, রোগ-শোক সারাতে সিরিয়ার চেয়ে যুক্তরাজ্য ভালো, তাই ঘরে ফেরার ইচ্ছে তার।

সিরিয়ায় কেন গিয়েছিল শামিমা? গিয়েছিল আইসিস জিহাদিদের যৌন সঙ্গী হওয়ার জন্য। যাওয়ার পর পরই জুটে গেছে জিহাদি, বিয়ে করে বছর বছর বাচ্চা জন্ম দিয়েছে। এসব বড় বিষয় নয়। বড় বিষয় সে মনে করে না সিরিয়ায় গিয়ে বা আইসিসে যোগ দিয়ে সে ভুল করেছে। বলেছে, আইসিসের সঙ্গে জীবনযাপন খুব স্বাভাবিক জীবনযাপন। ময়লার বাক্সে মানুষের কাটা মুন্ডু দেখেছে সে, মোটেও তার অস্বস্তি হয়নি। অমুসলিমদের মেরে ফেলায় তার আপত্তি নেই, কিন্তু মুসলিম হয়ে মুসলিমকে হত্যা করাটা তার ভালো লাগেনি।

আইসিসের পতন হয়েছে সিরিয়ায়। সে কারণে কি শামিমা বেগম এখন ফিরতে চায়? সে নাকি লন্ডনে বসে চুপচাপ বাচ্চা মানুষ করবে। যার কাছে আইসিসের বর্বরতা স্বাভাবিক বলে মনে হয়, তার কি আর চুপচাপ বসে থাকার ইচ্ছে হবে? বোরখার আড়ালে বোমা নিয়ে ঠিকই সে একদিন কোনও জনবহুল রাস্তায় বা টিউবে বিস্ফোরণ ঘটাবে। সে তো মনে প্রাণে বিশ্বাসই করে অমুসলিম- হত্যা -করার- ইসলামে।

তাকে এখন যুক্তরাজ্যে ঢুকতে দেওয়া উচিত নাকি উচিত নয়- এ নিয়ে বিতর্ক তুঙ্গে। উদারপন্থীরা চেঁচাচ্ছেন , ঢুকতে চাইছে, ঢুকতে দাও, গর্ভবতী, তাকে তো ব্রিটেন রাষ্ট্রহীন করে দিতে পারে না, মানবাধিকার লঙ্ঘন করতে তো পারে না। ১৫ বছর বয়স ছিল, ভালো মন্দ বোঝার বয়স হয়নি।

কিন্তু এখন তো ১৯ বছর বয়স। বিধর্মীদের মুন্ডু কাটাকে কই সে তো এখনও অন্যায় বলছে না! ভালো মন্দ বোঝার বয়স এখনও হয়নি তার?

শামিমা বেগম সিরিয়াতেই থেকে গেলে ভালো। সম্ভবত বাংলাদেশের সিলেটে তার আদি বাড়ি। ওখানে গেলেও হয়তো বিধর্মীদের মুন্ডু কাটায় হাত পাকাবে। এত বছর ধরে মগজে এত গু-গোবর ঢালা হয়েছে, এই গু-গোবর এখন কে সাফ করবে?

দুনিয়াটা কেমন যেন ভূতুড়ে হয়ে উঠছে।

(লেখকের ফেসবুক স্ট্যাটাস)


/পিবিডি/একে

তসলিমা নাসরিন
apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত