• বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
  • ||

রাষ্ট্রের কাছে খোলা চিঠি

আমরা কি আসলে এগোতে পারছি?

প্রকাশ:  ০২ মার্চ ২০১৯, ২০:৩৩
মুহাম্মদ সালাহ উদ্দিন
মুহাম্মদ সালাহ উদ্দিন।

মাননীয় সরকার, আপনার অবশ্য জানার কথা নয়, জীবন থেকে অনেকটা সময় নষ্ট হয়ে যায় বলে সামান্য কোন প্রয়োজনে ঢাকার ভিতর ঢুকি না। তবে বিশেষ প্রয়োজনে ঢুকতে হলে তখন না ঢুকে উপায় থাকে না।

মাননীয়, সেদিন ফার্মগেট থেকে টঙ্গীতে আসতে আমার সময় লেগেছে আড়াই ঘন্টা!

মাননীয়, আমরা জানি, যার গতি বেশি সে এগোয় বেশি এবং আগে যায়। কিন্তু আমরা যে ঘর থেকে বের হলেই দূর্গতিতে পড়ে রাস্তায় ঝুলে থাকতে হচ্ছে এই অবস্থায় আমরা কি আসলে এগোতে পারছি?

আপনারা যতই বলেন না কেন যে - আমরা এগিয়ে যাচ্ছি, আমি ঠিক তা বুঝতে পারছি না। আপনি হয়তো বলবেন যে- আপনারা ফ্লাইওভার করছেন, মেট্রোরেল করবেন, আরও কত কী? আমি বলি কী- একজন, দুইজন সাহেবকে নিয়ে ঢাকা শহরের রাস্তায় প্রতিদিন যে প্রাইভেটকারগুলো বের হয়, শুধু এগুলো বন্ধ করে দিন, দেখবেন ঢাকার ঝামেলা অর্ধেক কমে যাবে।

ব্যক্তি বিশেষের অধিকার ক্ষুণ্ণ হবার কথা ভাবছেন? দেখুন- অধিকার আর বিলাসিতা এক কথা নয়। ব্যক্তি যেখানে যাবে নিরাপদে সেখানে পৌঁছে যাবার সুযোগ পাওয়া হলো ব্যাক্তির অধিকার, বিলাসবহুল ভাবে যেতে গিয়ে অন্যের গতি রোধ করা ব্যাক্তির অধিকার হতে পারে না। কারন- বিধানে আছে, ব্যক্তির চেয়ে দল বড়, দলের চেয়ে বড় দেশ। অতএব- গুটিকয়েক ব্যক্তির বিলাসিতার জন্য একটি জাতি বা দেশের এগিয়ে যাবার পথ আটকে দেয়া যায় না। এবং কয়েকজন বিলাসী মানুষের বিলাসিতার কারণে একটা রাষ্ট্রের অগ্রগতির পথ রোধ হয়ে থাকবে, গনতন্ত্রের আইন বই এটাকে স্বীকৃতী দেয়নি।

আর একটি কথা বলে যাই, রাষ্ট্র চালানোর দায়িত্বে যারাই থাকুন, দেশটাকে সুসংগঠিত ভাবে গঠনের স্বার্থে একটা পরিসংখ্যানের দিকে নজর দিবেন আশা করছি। একটু ভেবে দেখবেন যে, বাংলাদেশের ভূমি এবং লোকসংখ্যার অনুপাতে দেশের প্রতি কিলোমিটারে কত লোকের বসবাস থাকার কথা, সে তুলনায় ঢাকার অবস্থা কী এবং কেন এই অবস্থা? ঠান্ডা মাথায়, সৎ চিন্তায়, প্রশ্নটা করতে পারলে, আশা করি উত্তরটাও খুঁজে পাবেন, এবং উত্তরটা খুঁজে পেলে সমস্যা গুলো সমাধানের জন্য ফ্লাইওভার, মেট্রোরেল করতে হবে নাকি অন্য কিছু করা উচিৎ সেটাও বুঝতে পারবেন।

পরিশেষে, মহান আল্লাহর দরবারে দোয়া করি, রাষ্ট্র গঠনের ক্ষেত্রে সঠিক পদ্ধতি অবলম্বন করার মতো সৎ ও সুস্থ বুদ্ধি আপনাদের চিন্তায় উদয় হোক।

ধন্যবাদান্তে, রাষ্ট্রের একজন ক্ষুদ্র নাগরিক।

(লেখকের ফেসবুক স্ট্যাটাস)।

লেখক: অভিনেতা।

পিবিডি/ এইচ কে

মুহাম্মদ - সালাহ উদ্দিন,অভিনেতা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close