• মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১ শ্রাবণ ১৪৩১
  • ||

নিউজিল্যান্ডকে হারালেই ‘সুসংবাদ’

প্রকাশ:  ১৯ সেপ্টেম্বর ২০২৩, ১১:৪৩
নিজস্ব প্রতিবেদক

এশিয়ান শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ব্যর্থ মিশন শেষে বাংলাদেশের সামনে এবার ঘরের মাঠে সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ। কিউইদের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে লাল-সবুজেরা। এই সিরিজে অভিজ্ঞ বেশ কয়েক ক্রিকেটারকে বিশ্রাম দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

সম্পর্কিত খবর

    তবে এই সিরিজেই টাইগারদের সামনে সুযোগ থাকছে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যাওয়ার। যদিও এর আগে একবারই পাকিস্তানকে হটিয়ে র‍্যাঙ্কিংয়ের ছয়ে উঠেছিল সাকিব আল হাসানের দল। এবার কিউইদের ৩-০ ব্যবধানে হোয়াইটওয়াশ করতে পারলে আবারও র‍্যাঙ্কিংয়ে ছয়ে উঠে যাবে টাইগাররা। তাদের হোয়াইটওয়াশ করলে টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯৯। আর ব্ল্যাক-ক্যাপসদের কমে গিয়ে হবে ৯৬।

    এ ছাড়া ২-১ ব্যবধানে জিতলেও টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯৬। অন্যদিকে ব্ল্যাক-ক্যাপসদের রেটিং পয়েন্ট হবে ৯৮। সেক্ষেত্রে তালিকায় কোনো পরিবর্তন আসবে না বাংলাদেশের।

    এদিকে ২-১ ব্যবধানে হেরে গেলে রেটিং পয়েন্ট কমবে সাকিব বাহিনীর। আর নিউজিল্যান্ডের রেটিং পয়েন্ট হবে ১০১। আর হোয়াইটওয়াশ হলে আটে নেমে যাবে বাংলাদেশ। সেক্ষেত্রে সাতে উঠে যাবে শ্রীলঙ্কা। ধবলধোলাইয়ের পর টাইগারদের রেটিং পয়েন্ট হবে ৯১ এবং ব্ল্যাক-ক্যাপসদের ১০৪।

    বর্তমানে ৯৪ রেটিং পয়েন্ট নিয়ে সাতে অবস্থান করছে সাকিব-শান্তরা। ৯২ রেটিং পয়েন্ট নিয়ে টাইগারদের ঘাড়ে নিশ্বাস ফেলছে লঙ্কানরা।

    অন্যদিকে তালিকার শীর্ষস্থান পুনরুদ্ধার করেছে পাকিস্তান। টেবিলের তৃতীয় অবস্থানে চলে গিয়েছে অস্ট্রেলিয়া। এশিয়া কাপজয়ী ভারতের অবস্থান দুইয়ে। টেবিলের তৃতীয় স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১১৩।

    এ ছাড়া ৮০ রেটিং নিয়ে নয়ে আফগানিস্তান। ৬৮ রেটিং পয়েন্ট নিয়ে টেবিলের দশে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। চতুর্থ ও পঞ্চম অবস্থানে আছে দক্ষিণ আফ্রিকা ও ইংল্যান্ড।

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close