• সোমবার, ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১
  • ||

বিশ্বকাপ ফাইনালে থাকছে যতো আয়োজন

প্রকাশ:  ১৯ নভেম্বর ২০২৩, ০২:৩৩
স্পোর্টস ডেস্ক

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। চরম উত্তেজনাকর এ ম্যাচে আসরের সেরা দল ভারতের মুখোমুখি হচ্ছে বিশ্বকাপের ইতিহাসের সেরা দল অস্ট্রেলিয়া। এবারের বিশ্বকাপ কার ঘরে ঠাঁই নেবে, এ নিয়ে ক্রিকেট বিশ্ব জুড়েই আলোচনা সমালোচনা। প্যাট কামিন্সদের হেক্সা নাকি রোহিতদের তৃতীয় শিরোপা। ভারত চাইবে না শিরোপা এবার ভৌগলিক সীমারেখা অতিক্রম করুক। অসিরাও দৃঢ়প্রত্যয়ী শিরোপা জয়ে।

রোববার (১৯ নভেম্বর) আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর আড়াইটায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি ও টি স্পোর্টস।

ফাইনালকে কেন্দ্র করে আহমেদাবাদে সাজ সাজ রব এখন। ম্যাচ রোববার হলেও শুক্রবার থেকেই স্টেডিয়াম ও এর আশেপাশের মানুষের জমায়েত দেখে ফাইনাল দেখতে যাওয়া সাংবাদিকরা বলছেন, ‘ফাইনাল মনে হচ্ছে তিনদিনব্যাপী’।

অনেকে ভারতের জার্সি পরে এমনিই স্টেডিয়ামের আশেপাশে আড্ডা দিচ্ছেন, জড়ো হয়ে বিশেষ ক্ষণের অপেক্ষা লাঘব করছেন। এরই মধ্যে হোটেল ও বিমান ভাড়া আকাশ ছুঁয়েছে ভারতে। যেসব হোটেলের ভাড়া ৩ থেকে ৪ হাজার রুপি, সেখানে ১৫ থেকে ২০ হাজার রুপি ভাড়া চাওয়া হচ্ছে।

ভারতের যোগাযোগ ব্যবস্থার একটা বড় উপযোগিতার জায়গা হচ্ছে সস্তা অভ্যন্তরীণ বিমান ব্যবস্থা। কিন্তু ভারত থেকে এক যাত্রী জানাচ্ছেন যে, যে রুটে একমুখী বিমানের ভাড়া রুপিতে ৬ থেকে ৭ হাজার রুপির বেশি হয় না, সেটাই এখন ভারতীয় রুপিতে সর্বনিম্ন ২৬-২৭ হাজার দেখাচ্ছে। কোনো কোনো ক্ষেত্রে একমুখী ফ্লাইট ভাড়া দেখাচ্ছে ৪০ হাজার রুপির বেশি।

আহমেদাবাদের বিশাল স্টেডিয়ামে একসাথে ১ লাখ ৩২ হাজার মানুষ বসে খেলা দেখতে পারেন, কিন্তু এখন ভারতে যতো মানুষ খেলা দেখার ইচ্ছা পোষণ করছেন তাতে এই ধারণক্ষমতাকে অনেক তুচ্ছ মনে হচ্ছে।

টিকিটের ব্যাপারে কলকাতা থেকে ক্রিকেট ভক্ত বিপ্লব সরকার বলেন, যে টিকিটের দাম ৫ হাজার রুপি কোনও কোনও জায়গায় সেই টিকিট তিনটা বিক্রি হচ্ছে ১৫ লাখ রুপিতে। অর্থাৎ কালোবাজারে টিকিট বিক্রি এখন তুঙ্গে।

যারা আইসিসির ওয়েবসাইট থেকে টিকিট কেটে রেখেছিলেন, তাদের একটা অংশ উচ্চমূল্যে টিকিট বিক্রি করে দিচ্ছেন।

ফাইনালে কী কী আয়োজন থাকবে?

ফাইনাল ম্যাচের অন্তত দুই ঘণ্টা আগে থেকেই শুরু হবে আনুষ্ঠানিকতা। স্থানীয় সময় দুপুর ১২:৩০ মিনিটে আহমেদাবাদ স্টেডিয়ামের ওপর দিয়ে উড়ে যাবে ইন্ডিয়ান এয়ার ফোর্সের ৯টি যুদ্ধবিমান, যারা দেখাবে অ্যাক্রোব্যাটিক এয়ার শো। সুরিয়াকিরান নামে একটি দল নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামের ওপর এই শো উপস্থাপন করবে।

ম্যাচের মাঝে থাকবে অধিনায়কদের প্যারেড।

১৯৭৫ সাল থেকে সব ক্রিকেট বিশ্বকাপজয়ী অধিনায়কদের দাওয়াত দেয়া হয়েছে আহমেদাবাদের ফাইনালে।

ক্লাইভ লয়েড থেকে ইয়ন মরগানরা আসবেন এই আয়োজনে। তবে ১৯৯২ বিশ্বকাপ জয়ী ইমরান খান আটক অবস্থায় থাকায় তাকে ছাড়াই এই আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে।

দুই ইনিংসের মাঝের বিরতিতে থাকছে জনপ্রিয় সঙ্গীত সম্পাদক প্রীতমের আয়োজনে সঙ্গীতানুষ্ঠান। একই সাথে নাচবেন প্রায় ৫০০জন নৃত্যশিল্পীরা।

ম্যাচের ফল চলে আসার সাথে সাথেই শুরু হবে বিশেষ লেজার শো এবং ড্রোন শো। চ্যাম্পিয়ন দলকে অভিবাদন জানাতেই হবে এই পুরো আয়োজন।

ভারতীয় গণমাধ্যমে বলা হয়, এই গোটা উৎসবের অন্যতম মুখ হতে যাচ্ছেন ব্রিটিশ-আলবেনিয়ান সঙ্গীতশিল্পী দুয়া লিপা। তবে পরে বিসিসিআইয়ের পক্ষ থেকে জানানো হয়, আসলে বিশ্বকাপের আসরে অংশ নিচ্ছেন না দুয়া লিপা।

পিচ ও আম্পায়ার নিয়ে আলোচনা কেমন?

বিশ্বকাপের সেমিফাইনালে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচের আগে পিচ পরিবর্তন নিয়ে তুমুল বিতর্কের পরে ফাইনাল ম্যাচের পিচের দিকে চোখ থাকবে।

নরেন্দ্র মোদি ক্রিকেট স্টেডিয়ামে শুক্রবার ঐচ্ছিক অনুশীলনের এক ফাঁকে ভারতের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত শর্মা উইকেট পর্যবেক্ষণ করলেন কিছুক্ষণ।

কেমন হবে উইকেট এ নিয়ে এখনো কিছু জানা যায়নি, কিন্তু আহমেদাবাদের উইকেট প্রথাগতভাবেই ব্যাটারদের জন্য স্বস্তিদায়ক কিন্তু খুব বড় স্কোর এখানে হয় না।

টসে জিতে কোনো অধিনায়কই ব্যাটিং বা বোলিং নিয়ে স্বস্তিতে থাকতে পারবে না কারণ এখানে আগে ব্যাট করে জয় ও পরে ব্যাট করে জয়ের পরিসংখ্যানে খুব বেশি তফাৎ নেই।

ইংল্যান্ডের রিচার্ড ইলিংওয়ার্থ এবং রিচার্ড কেটলবরো রোববার আহমেদাবাদে ভারত ও অস্ট্রেলিয়ার মধ্যে অনুষ্ঠিতব্য ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে মাঠের আম্পায়ারিং করবেন মাঠে। এ নিয়ে দ্বিতীয়বারের মতো কেটলবোরো বিশ্বকাপের ফাইনালে মাঠে থাকবেন আম্পায়ার হিসেবে।

৫০ বছর বয়সী এই ব্রিটিশ আম্পায়ার এর আগে মেলবোর্নে ২০১৫ সালের ফাইনালে কুমার ধর্মসেনার সাথে মাঠে ছিলেন।

ইলিংওয়ার্থ, ৬০ বছর বয়সী এই ব্রিটিশ আম্পায়ার, মেলবোর্নে ১৯৯২ বিশ্বকাপের ফাইনালে খেলেছিলেন, যেখানে পাকিস্তান ইংল্যান্ডকে হারিয়েছিলো। এ জুটির সাথে থার্ড আম্পায়ার হিসেবে যোগ দেবেন জোয়েল উইলসন, চতুর্থ আম্পায়ার ক্রিস গ্যাফানি এবং ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফট। সূত্র: বিবিসি বাংলা।

পূর্বপশ্চিমবিডি/এসএম

আয়োজন,বিশ্বকাপ,ফাইনাল
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close