• বুধবার, ২৯ নভেম্বর ২০২৩, ১৪ অগ্রহায়ণ ১৪৩০
  • ||

ইউক্রেনের সঙ্গে ড্র, ইউরোর মূল পর্বে ইতালি

প্রকাশ:  ২১ নভেম্বর ২০২৩, ১২:০২
স্পোর্টস ডেস্ক

ইউরোর বাছাইপর্বের ম্যাচে ইউক্রেনের সঙ্গে গোলশূন্য ড্র করেছে ইতালি। এ ড্রয়ের মাধ্যমে জার্মানিতে অনুষ্ঠিতব্য ২০২৪ ইউরোর মূল পর্বের টিকিট হাতে পেয়েছে আজ্জুরিরা।

সোমবার (২০ নভেম্বর) রাতে জার্মানির লেভারকুসেনে ইউক্রেনের মুখোমুখি হয় ইতালি। ইউরোয় খেলতে হলে এ ম্যাচে জয় কিংবা অন্তত ড্র প্রয়োজন ছিলো ইতালিয়ানদের। শেষ পর্যন্ত সেটাই করতে সক্ষম হলো লুসিয়ানো স্পালেত্তির শিষ্যরা। ইউক্রেনের সঙ্গে গোলশূন্য ড্র করেই ইউরোয় নাম লেখালো তারা।

‘সি’ গ্রুপে ৭ ম্যাচ শেষে সমান ১৩ পয়েন্ট করে নিয়ে ইউক্রেনের বিপক্ষে খেলতে নেমেছিলো বর্তমান চ্যাম্পিয়নরা। যদিও গোল ব্যবধানে এগিয়ে ছিলো তারাই। ৮ ম্যাচ শেষে দু’দলেরই পয়েন্ট হলো সমান ১৪ করে। গোল ব্যবধানেই ইউরোর মূল পর্বে উঠলো ইতালি।

২০ পয়েন্ট নিয়ে গ্রুপের শীর্ষে থেকে আগেই ইউরোয় নাম লিখেছিলো ইংল্যান্ড। মূলত গত অক্টোবরে ওয়েম্বলিতে ইতালিকেই ৩-১ ব্যবধানে হারিয়ে ইউরোয় খেলা নিশ্চিত করেছিলো ইংলিশরা।

মাঠে নামার আগেই ইউক্রেনের চেয়ে এগিয়েছিলো ইতালিয়ানরা। কারণ, কখনোই ইউক্রেনিয়ানদের কাছে পরাজিত হয়নি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। সোমবার ম্যাচেও ইউক্রেন পেনাল্টির দারুণ সুযোগ পেয়েছিলো। মাইখাইলো মাদ্রিককে বক্সের মধ্যে ফাউল করার কারণে পেনাল্টির জোরালো আবেদন করেছিলো ইউক্রেনের ফুটবলাররা। কিন্তু রেফারি সে আবেদনে কান দেননি।

তবে, ইউক্রেন এখনো আশা হারায়নি। টানা চতুর্থ ইউরো চ্যাম্পিয়নশিপে খেলার জন্য আগামী মার্চে মাঠে নামবে তারা। বৃহস্পতিবার নিওনে অনুষ্ঠিতব্য ড্র’য়ের মাধ্যমে প্রতিপক্ষ নির্ধারণ হবে ইউক্রেনের।

ম্যাচের পর ইতালির কোচ লুসিয়ানো স্পালেত্তি বলেন, ইউক্রেন দুর্দান্ত ফুটবল খেলেছে। তারা আমাদের জন্য কঠিন সময় তৈরি করেছিলো। তবে আমরাও ভালো ফুটবল খেলেছি। বিশেষ করে প্রথমার্ধে। অনেকগুলো ভালো সুযোগ পেয়েছি; কিন্তু কাজে লাগাতে পারিনি।

পূর্বপশ্চিমবিডি/এসএম

ইতালি,ড্র,ইউক্রেন,ইউরো,বাছাইপর্ব
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close