• শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১
  • ||

বিবর্ণ পারফরম্যান্সে এক থেকে পাঁচে সাকিব

প্রকাশ:  ১২ জুন ২০২৪, ১৯:৫৪
পূর্বপশ্চিম ডেস্ক

মাঠে সময়টা একদমই ভালো যাচ্ছে না সাকিব আল হাসানের। ২২ গজে বড্ড অচেনা রূপে বাংলাদেশের ক্রিকেটের সুপারস্টার। ব্যাটে রান নেই। বলে নেই উইকেট। ছন্নছাড়া পারফরম্যান্সে এমন সাকিব আন্তর্জাতিক ক্রিকেটে বিরল!

মাঠের সেই দ্যুতিহীন পারফরম্যান্সের প্রভাব পড়েছে আন্তর্জাতিক র‌্যাংকিংয়েও। টি-টোয়েন্টি অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে থেকে সাকিব টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করেছিলেন। অথচ এক সপ্তাহে সাকিব পিছিয়ে গেছেন চারধাপ। একেবারে পাঁচ নম্বরে নেমে গেছেন। বাংলাদেশের তারকা বাঁহাতি অলরাউন্ডারের ক্যারিয়ারে এটি এক যুগের মধ্যে সর্বনিম্ন র‍্যাঙ্কিং।

আজ বুধবার (১২ জুন, ২০২৪) আইসিসি পুরুষ ক্রিকেটারদের র‌্যাংকিংয়ে সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে। যেখানে টি-টোয়েন্টি অলরাউন্ডারদের মধ্যে চারধাপ পিছিয়ে গেছেন সাকিব। তার বর্তমান রেটিং পয়েন্ট ২০৮। শ্রীলঙ্কার বিপক্ষে ৮ রান করে বিশ্বকাপ শুরু হয়েছে সাকিবের। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে করেন মাত্র ৩ রান। দুই ম্যাচেই শর্ট বলে শেষ তার ইনিংস। ৪৭ উইকেট নিয়ে টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু করা সাকিব এখনও পাননি কোনো উইকেট। প্রত্যাশা মতো পারফরম্যান্স না করায় তার সমালোচনা হচ্ছে প্রবল।

বৃহস্পতিবার বাংলাদেশের পরবর্তী ম্যাচ নেদারর‌্যান্ডসের বিপক্ষে। কিন্তু ডাচদের বিপক্ষে মাঠে নামার আগেই সাকিব পেলেন দুঃসংবাদ। অবশ্য র‌্যাংকিং নিয়ে এখন তার চিন্তা করার সময় কই। সামনে দলকে সুপার এইটে তোলার চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জ জিতে গেলে আপনা-আপনি আবার র‌্যাংকিংয়ে এগিয়ে যাবেন বাঁহাতি স্পিন অলরাউন্ডার।

বড় লাফ দিয়েছেন আফগানিস্তানের অলরাউন্ডার মোহাম্মদ নবী ও অস্ট্রেলিয়ার মার্কাস স্টয়নিস। টি-টোয়েন্টির অলরাউন্ডারের তালিকায় দুই ধাপ এগিয়ে নবীর অবস্থান এক নম্বরে। ২৩১ রেটিং পয়েন্টে তার। অস্ট্রেলিয়ার ক্রিকেটার ২২৫ রেটিং পয়েন্ট নিয়ে দুইয়ে অবস্থান করছেন। ওয়ানিন্দু হাসারাঙ্গা নেমেছেন তিন নম্বরে। তার রেটিং পয়েন্ট ২১৬। ২১০ রেটিং পয়েন্ট নিয়ে আগের মতো চার নম্বরে আছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।

এদিকে ব্যাটিং ও বোলিংয়ে বড় লাফ দিয়েছেন তাওহীদ হৃদয় ও মোস্তাফিজুর রহমান। তাওহীদ শ্রীলঙ্কার বিপক্ষে ২০ বলে ৪০ ও প্রোটিয়াদের বিপক্ষে ৩৪ বলে ৩৭ রান করেন। ৩২ ধাপ এগিয়ে তাওহীদের অবস্থান ২৭ নম্বরে। এছাড়া ছন্দে ফেরা মোস্তাফিজ এগিয়েছেন ১০ ধাপ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ ওভারে ১৮ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন মোস্তাফিজ। শ্রীলঙ্কার বিপক্ষে ১৭ রানে নেন ৩ উইকেট। টি-টোয়েন্টি বোলারদের মধ্যে ১৩ নম্বরে অবস্থান করছেন।

এছাড়া তাসকিন আহমেদ ৮ ধাপ এগিয়ে ১৯ নম্বরে এবং রিশাদ হোসেন ২৪ ধাপ এগিয়ে ৩০ নম্বরে উঠে এসেছেন।

টি-টোয়েন্টি বিশ্বকাপ,ক্রিকেট,আইসিসি
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close