• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
  • ||

ইডেনে কষ্টের জয় পেল ভারত

প্রকাশ:  ০৫ নভেম্বর ২০১৮, ০৯:৩৭
স্পোর্টস ডেস্ক

কম রানের লক্ষ্যই দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। সেই লক্ষ্যে পৌঁছাতেই রীতিমতো চাপে পড়ে গিয়েছিল ভারত। ১১০ রানে টার্গেটে ব্যাট করতে নেমে ৮৩ রানেই পাঁচ উইকেট হারায় ভারত। এরপর দীনেশ কার্তিক নেমে হাল না ধরলে জয় এলেও সম্মানটা থাকতো না ভারতের। তিনি আর ক্রুণাল পান্ডেই দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দেন। ১৭.৫ ওভারে ১১০ রান তুলে জয় তুলে নেয় ভারত বাহিনী।

টি-২০র শুরুটাও খুব ভালো করতে পারল না ওয়েস্ট ইন্ডিজ। নির্ধারিত ওভারে মাত্র ১০৯ রান করেই শেষ হয়ে গেল ক্যারিবিয়ান ব্যাটিং। আর এই ১০৯ রান করতেই চলে গেল আট উইকেট।

রোববার (০৪ নভেম্বর) কলকাতার ইডেন মেতেছিল ভারত বনাম ওয়েস্ট ইন্ডিজ টি-২০ মেজাজে। দীপাবলীর রোশনাইকে ছাপিয়ে গিয়েছিল ইডেনের আলো। তার মধ্যেই দারুণভাবে শুরু করে দিল ভারতের বোলাররা। অভিষেক হয়ে গেল ক্রণাল পান্ডে আর খলিল আহমেদের। দুই নবাগতই বল হাতে একটি করে উইকেট পেলেন। তবে দিনের শেষে বাজিমাত সেই কুলদীপ যাদবের। তিন উইকেট নেন তিনি।

এদিন টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ব্যাট করতে নেমে শুরু থেকেই ছন্দপতন ঘটে ওয়েস্ট ইন্ডিজের। দুই ওপেনার শাই হোপ ১৪ ও রামদিন ২ রান করে ফিরে যান প্যাভেলিয়নে। কেউই তেমনভাবে দলের ব্যাটিংয়ের হাল ধরতে পারেননি। এর পর হেটমেয়ার ১০, পোলার্ড ১৪, ব্রাভো ৫, পাওয়েল ৪, ব্রেথওয়েট ৪, অ্যালেন ২৭ রান করে আউট হন। ব্যাক্তিগত সর্বোচ্চ রান অ্যালেনের ২৭। ১৫ রান করে পল ও ৯ রান করে পিয়ের অপরাজিত থাকেন।

প্রথমেই রামদিনকে ফেরান উমেশ যাদব। তখন ২.১ ওভারে মাত্র ১৬ রানই করেছে ওয়েস্ট ইন্ডিজ। এরপর নিয়ম করেই উইকেট যেতে থাকে। চার ওভার, পাঁচ ওভার, ১০ ওভার, ১১ ওভার, ১৩ ওভার, ১৫ ও ১৮ ওভারে আট উইকেট পড়ে যায় ওয়েস্ট ইন্ডিজের।

উমেশ যাদব ছাড়াও একটি করে উইকেট নেন খলিল আহমেদ, যশপ্রীত বুমরা, ক্রণাল পান্ডে। তিন উইকেট নেন কুলদীপ যাদব।

জবাবে ব্যাট করতে নেমে প্রথমেই ফিরে গিয়েছেন ভারত অধিনায়ক। তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ৬ রান। থমাসের বলে রামদিনকে ক্যাচ দিয়ে প্যাভেলিয়নে ফেরেন তিনি। সেই থমাসের বলেই বোল্ড হয়ে ৩ রান করে প্যাভেলিয়নের পথ ধরেন শিখর ধাওয়ান। শুধু তিনি নন তার পথ ধরেন লোকেশ রাহুল, ঋষভ পান্ত, মানিশ পান্ডেরা। কেউ ভরসা দিতে পারেননি ভারতের ব্যাটিংকে। লোকেশ করেন ১৬ রান, ঋষভ ১, মানিশের রান ১৯। লোকেশ ও পান্তকে ফেরান ব্রেথওয়েট, মানিশ পান্ডে পিয়েরের শিকার।

অভিষেকেই মান রাখলেন ক্রুণাল ৯ বলে করলেন অপরাজিত ২১ রান। সেখানে ধরে খেলে দলকে ভরসা দেওয়া দীনেশ কার্তিক ৩৪ বলে ৩১ রানে অপরাজিত থাকলেন। যার ফলে ৫ উইকেটেই ম্যাচ জিতে নিল ভারত।

/অ-ভি

ওয়েস্ট ইন্ডিজ,রান,ভারত,কলকাতা,ইডেন,সিরিজ,ক্রিকেট
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close