Most important heading here

Less important heading here

Some additional information here

Emphasized text
  • বুধবার, ২০ মার্চ ২০১৯, ৬ চৈত্র ১৪২৫
  • ||

ধোনিকে দেখে শিক্ষা নেওয়া উচিত: ল্যাঙ্গার

প্রকাশ:  ১৯ জানুয়ারি ২০১৯, ১৬:১০
স্পোর্টস ডেস্ক
প্রিন্ট icon

মহেন্দ্র সিংহ ধোনির ইনিংস একটি বড় শিক্ষা দিয়ে গেল তাঁর দলের ক্রিকেটারদের। ভারতের বিরুদ্ধে সিরিজ হারের পরে স্বীকার করে নিলেন অস্ট্রেলীয় কোচ জাস্টিন ল্যাঙ্গার। রান তাড়া করার সময় যে ভাবে ইনিংস সাজিয়েছেন ধোনি তা চোখ খুলে দিয়েছে তাঁর দলের ব্যাটসম্যানদের। শুধু ব্যাটিংই নয়, ধোনির ফিটনেস ও ধৈর্য দেখেও মুগ্ধ প্রাক্তন অস্ট্রেলীয় ওপেনার।

শুক্রবার ম্যাচের পরে সাংবাদিকদের ল্যাঙ্গার বলেছেন, ধোনির বয়স ৩৭ বছর। কিন্তু ওর রান নেওয়ার ধরনে তা একেবারেই বোঝা যায় না। ফিটনেসের দিক দিয়ে সেরা জায়গায় রয়েছে ও। এ ধরনের ইনিংস শিক্ষা দিয়ে গেল আমাদের ব্যাটসম্যানদের। ধোনি প্রমাণ করে দিল, ‘সুপারস্টার’-এর চেয়ে ও কম কিছু নয়। আর সেটাই প্রত্যেক অস্ট্রেলীয় ক্রিকেটারের লক্ষ্য হওয়া উচিত। ওর রেকর্ড কথা বলে। অধিনায়ক, ব্যাটসম্যান, উইকেটকিপিং কোনও জায়গায় খুঁত রাখেনি।

ল্যাঙ্গার আরও বললেন, গত তিন ম্যাচের সময়েই এখানে খুব গরম ছিল। তার মধ্যেও যে গতির সঙ্গে ও খুচরো রান নিয়েছে তা অপূর্ব। ও প্রমাণ করে দিয়েছে কেন সর্বকালের সেরা ক্রিকেটারদের মধ্যে ওকে রাখা হয়। ধোনির পাশাপাশি গোটা ভারতীয় দলের প্রশংসা করে ল্যাঙ্গার বলেন, ধোনির মতোই বিরাট ও পূজারাও (টেস্টে) আমাদের রোলমডেল হয়ে উঠেছে। ওদের বিরুদ্ধে খেলা একটা বড় সম্মান।

অপরাজিত ৮৭ রানের ম্যাচ উইনিং ইনিংসে দু’বার ক্যাচ পড়ে ধোনির। শূন্য রানের মাথায় পয়েন্ট অঞ্চলে ধোনির সহজ ক্যাচ ফেলেন গ্লেন ম্যাক্সওয়েল। ৭৪ রানের মাথায় মিড-অফ অঞ্চলে ধোনিকে তালুবন্দি করতে ব্যর্থ হন অধিনায়ক অ্যারন ফিঞ্চ। আর দু’টি ক্ষেত্রেই বোলার ছিলেন মার্কাস স্টোয়নিস। ল্যাঙ্গার জানিয়েছেন, সেটাই তাদের হারের অন্যতম কারণ। ধোনির ক্যাচ যে দল দু’বার ফেলে দেয়, তারা কী ভাবে জিতবে? সেরাদের ক্যাচ পড়লে তার ফলও ভোগ করতে হবে। আমাদের সেটাই করতে হয়েছে, সাফ বলে দেন ল্যাঙ্গার। সঙ্গে যোগ করেন, ৫০ ওভার উইকেটকিপিং করার পরে ধোনি যদি এত ভাল একটি ইনিংস খেলতে পারে, তা হলে আমরা কেন পারলাম না! আমি অবাক হব, যদি এর পরেও আমাদের ছেলেরা কিছু না শেখে। অস্ট্রেলিয়ার মতো যুব দলের কাছে এই সিরিজ একটা বড় শিক্ষা।

সিরিজ হারলেও জাই রিচার্ডসনের বোলিংয়ে মজেছেন অস্ট্রেলীয় কোচ। ভবিষ্যতের বড় তারকা হিসেবেই দেখছেন তরুণ পেসারকে। ল্যাঙ্গারের কথায়, ছেলেরা সত্যি চেষ্টা করেছে। আমাদের ভাল প্রাপ্তি রিচার্ডসনের মতো বোলারকে খুঁজে পাওয়া।

/এস কে

apps
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত