• মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
  • ||
শিরোনাম

দুই বছরের দণ্ড-জরিমানায় মেনে নিলেন রোনালদো

প্রকাশ:  ২২ জানুয়ারি ২০১৯, ১৯:৩৭
স্পোর্টস ডেস্ক

করফাঁকির অভিযোগে হাজতবাস এড়াতে পারলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। কিন্তু, বিপুল পরিমাণ জরিমানা হল তাঁর। রিয়াল মাদ্রিদে ২০১১ থেকে ২০১৪ সালে খেলা চালিয়ে যাবার সময় নিজের ছবির স্বত্ব বিক্রি করার আয়ের কর (১৪.৮ মিলিয়ন ইউরো) না দেয়ার অভিযোগে আনে স্পেনের সরকার। প্রাথমিকভাবে অভিযোগ অস্বীকার করলেও ২০১৭ সালে নিজের দোষ স্বীকার করে জরিমানা দিয়ে বিষয়টির সমাধান করতে চেয়েছিলেন পর্তুগালের এই ফরোয়ার্ড। সে সময় বিষয়টি নাকচ করে দেয়া হয়।

গেল বছর জুনে বিশ্বকাপ চলাকালীন এই মামলায় দুই বছরের কারাদণ্ড দেয়া হয় রোনালদোকে। এই দণ্ডের বদলে ১৮.৮ মিলিয়ন ইউরো যা প্রায় ১৮০ কোটি বাংলাদেশি টাকার জরিমানা দিয়ে বিষয়টির সমাধান করলেন পাঁচবারের ব্যালন ডি’অর জয়ী।।

সম্পর্কিত খবর

    মঙ্গলবার(২২ জানুয়ারি) মাদ্রিদের আদালতে হাজিরা দিতে হয়েছিল তাঁকে। কালো কোট আর কালো প্যান্টে বান্ধবীর হাত ধরে বেশ ফুরফুরে মেজাজেই দেখা গেল তাঁকে। হাজিরা দেওয়ার আগে অটোগ্রাফও দিলেন তিনি। বোঝাই যাচ্ছিল, একেবারেই চাপে নেই তিনি। রোনালদো আবেদন রেখেছিলেন যে তাঁর কোর্টে আসা যেন প্রকাশ্যে না ঘটে। কিন্তু, আদালত সেই আবেদন নাকচ করে দেয়। ফলে, সামনের প্রবেশপথ দিয়েই আদালতে আসেন তিনি। সেখানে তখন প্রচারমাধ্যমের ভিড়। কিন্তু, তাঁকে নির্বিকার দেখায়।

    প্রথমবার কর ফাঁকি বলেই কারাবাস এড়াতে সক্ষম হলেন তিনি। স্পেনের আইন অনুসারে প্রথমবার এই অপরাধ করলে কারাবাস নাও দিতে পারেন বিচারক। সেটাই রক্ষাকর্তা হয়ে উঠল রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে যাওয়া তারকার। যদিও তাঁকে কারাবাসের পক্ষে জোরালো আবেদন করা হয়েছিল।

    ২০০৯ থেকে ২০১৮ পর্যন্ত রিয়ালের হয়ে খেলেছিলেন তিনি। করফাঁকির এই অভিযোগ পুরনো। ‘ইমেজ রাইটস’ থেকে প্রাপ্য ১৪.৭ মিলিয়ন ইউরো ফাঁকি দিয়েছেন তিনি, এমনই অভিযোগ। স্পেনের আয়কর বিভাগ আগে জানিয়েছিল, ২০১০ সালে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড থেকে রিয়ালে সই করার সময় তিনি নিজেই একটি সংস্থা তৈরি করেছিলেন যার মাধ্যমে এই আর্থিক লেনদেন হয়েছিল। সেই অভিযোগ অবশ্য ২০১৭ সালেই অস্বীকার করেছিলেন রোনালদো।

    এদিন যদিও কী শাস্তি হতে চলেছে তাঁর, তা মোটামুটি ঠিকই ছিল। ১৫ মিনিটের বেশি আদালতে থাকতেও হয়নি রোনালদোকে। সই-সাবুদ করে তিনি বেরিয়ে যান দ্রুতই।

    /এস কে

    • সর্বশেষ
    • সর্বাধিক পঠিত
    close